মেসিকে আক্রামন করা রাজৌবের আপিল খারিজ

প্রকাশ : ২০ জুলাই ২০১৯, ১৮:২৫

২০১৮ রাশিয়া বিশ্বকাপের আগে ইসরাইলি রাষ্ট্রের ৭০ বছর পূর্তির অংশ হিসেবে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের আয়োজনে ইসরায়েলের সঙ্গে একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলতে জেরুজালেমে যাওয়ার কথা ছিল আর্জেন্টিনার। কিন্তু এই ম্যাচে অংগ্রহণ করবেনা বলে জানিয়ে দিয়েছিল মেসিবাহিনীরা। ম্যাচটি খেলতে নারাজ হওয়ায় মেসির জার্সি ও ছবি পোড়ানোর ডাক দিয়েছিল ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি জিবরিল রাজৌব।

ফিলিস্তিন এফএ’র প্রধান রাজৌব বলেন, ‘মেসি আমাদের কথা না শুনলে সমর্থকদের বলব মেসির ছবি ও জার্সি পুড়িয়ে দিতে এবং মেসিকে বর্জন করতে।’

এ কারণেই এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল জিবরিল রাজৌবকে। সেই সঙ্গে ২০ হাজার সুইস ফ্রা জরিমানাও করা হয়েছিল। এই শাস্তির বিরুদ্ধে দ্বিতীয়বারের মতো আপিল করলেও তা খারিজ করে দিয়েছে ফিফা।

বিশ্বব্যাপী তীব্র সমালোচনা ও ফিলিস্তিনের ফুটবল অ্যাসোসিয়েশনের পাঠানো চিঠির পরিপ্রেক্ষিতে ম্যাচটি বাতিল করা হয়। তবে ইসরায়েলের ফুটবল অ্যাসোসিয়েশন এতে ক্ষিপ্ত হয়ে ফিফা’র কাছে রাজৌবের বিরুদ্ধে নালিশ করে। আর তাতেই আসে ওই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত।

নিষেধাজ্ঞার বিরুদ্ধে গত বছরের সেপ্টেম্বরেও আপিল করেছিলেন রাজৌব। তখনও তার আপিল খারিজ করে দিয়েছিল ফিফা’র কোর্ট অব অ্যাট্রিবিউশন ফর স্পোর্ট (সিএএস)। এর মাধ্যমে ইসরায়েলের বিরুদ্ধে ফুটবল খেলাকে ‘রাজনৈতিক হাতিয়ার’ বানানোর যে অভিযোগ করে আসছিলেন রাজৌব, সেটাও জোর ধাক্কা খেলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত