সেনেগালকে হারিয়ে আফ্রিকা মহাদেশের সেরা মুকুট পরল আলজেরিয়া

প্রকাশ : ২০ জুলাই ২০১৯, ১৩:৪৪

২০১৯ আফ্রিকা কাপ অব নেশনস চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাগদাদ বৌনেদজার একমাত্র গোলে সেনেগালকে হারিয়ে দ্বিতীয়বারের মতো শিরোপা চ্যাম্পিয়ন হয়েছে আলজেরিয়া। ১৯৯০ সালে আফ্রিকা মহাদেশের এই টুর্নামেন্টে প্রথমবার চ্যাম্পিয়ন হয়েছিল তারা।

২০ জুলাই (শনিবার) বাংলাদেশ সময় দিবাগত রাতে মিশরের কায়রো আর্ন্তজাতিক স্টেডিয়ামে সেনেগালকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে আলজেরিয়া।

এদিন খেলার শুরুতেই সেনেগালিজদের মুখ কালো করে আলজেরিয়ার সমর্থকদের মুখে হাসি ফুটিয়ে দলকে লিড এনে দিলেন বাগদাদ বৌনেদজা। ম্যাচের শুরুর দ্বিতীয় মিনিটেই ইসমায়েল বেন্নাচারের পাস থেকে বল পান বাগদাদ। তার ডান পায়ের শট প্রতিপক্ষের এক খেলোয়াড়ের পায়ে লেগে ঢুকে যায় জালে। সেনেগাল গোলরক্ষক গোমিজের তখন তাকিয়ে থাকা ছাড়া আর কোনো গতি ছিল না।

শুরুর সেই ধাক্কাটা আর সামলে ওঠতে পারেনি সাদিও মানেরা। প্রথমার্ধের ১৪, ২৭ ও ৩৮ মিনিটে সেনেগালের আক্রমণ রুখে দেয় আলজেরিয়া। যোগ করা সময়েও পরপর দু’টি দারুণ আক্রমণ সত্ত্বেও গোল শোধ করতে পারেনি আফ্রিকার সিংহরা। অবশ্য পরের সময়টা গোল শোধের জন্য মরিয়া হয়ে লড়ে গেছে সেনেগাল। একের পর আক্রমণ করলেও আলজেরিয়ার রক্ষণ দেওয়াল ভাঙতে পারেনি।

তবে আলজেরিয়াকে বাঁচিয়েছে তাদের গোলরক্ষক রেইস এমবলহি। সেনেগালের একের পর এক শট প্রতিহত করে তিনিই রিয়াদ মাহরেজদের মুখে হাসির মলিন হতে দেননি।

বিরতি থেকে ফেরার পর ৫৯ মিনিটে পেনাল্টি পায় সেনেগাল। কিন্তু ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) কারণে সেই পেনাল্টি বাতিল হয়ে যায়। শেষ পযর্ন্ত শুরুর ব্যবধানটা নিয়ে আফ্রিকা শ্রেষ্ঠত্বের শিরোপা জিতে আলজেরিয়া। 

এদিকে দ্বিতীয়বারের মতো ফাইনাল খেলেও একবারও শিরোপা উঁচিয়ে ধরতে পারেনি সেনেগাল। ২০০২ সালেও তারা ফাইনাল খেলেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত