আবারও ফাইনালে নিউজিল্যান্ড, ছিটকে গেল ভারত

প্রকাশ : ১০ জুলাই ২০১৯, ২০:২৯

চলতি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে শ্বাসরুদ্ধকর ম্যাচে শক্তিশালী ভারতকে হারিয়ে টানা দ্বিতীয় বারের মতো ফাইনালে উঠেছে নিউজিল্যান্ড। বৃষ্টির কারণে দিন পরিবর্তন হয়ে ম্যাচটির বাকি অংশ হয় আজ বুধবার।

১০ জুলাই (বুধবার) ম্যানচেস্টারে ভারতকে ১৮ রানে হারিয়েছে কিউইরা।

৯ জুলাই (মঙ্গলবার) ম্যানচেস্টারে বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হয়।

এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় কিউই অধিনাক কেন উইলিয়ামসন। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৯ রান করেছে নিউজিল্যান্ড। তবে আজ কিউইদের শুরুটা ভালো হয়নি। দলিয় ১ রানের মাথায় এক উইকেট হারায় নিউজিল্যান্ড। এরপর হেনরি নিকোলাসকে নিয়ে ৬৮ রানে এরকটি জুটি বাঁধেন অধিনায়ক কেন উইলিয়ামসন। দলিয় ৬৯ রানের মাথায় ৫১ বলে ২ চারে ২৮ রান করে যাদেজার বলে বোল্ট হয়ে ফিরেন নিকোলাস।

এরপর উইলিয়ামসন ও রস টেইলর মিলে বড় একটি জুটি বাঁধেন। দলিয় ১৩৪ রানের মাথায় ৯৫ বলে ৬ চারে ৬৭ রান করে চাহালের বলে ক্যাচ দিয়ে ফিরেন অধিনায়ক উইলিয়ামসন। তবে ৮৫ বলে ৩ চার ১ ছক্কায় ৬৭ রান নিয়ে এখন পর্যন্ত ব্যাট হাতে নট আউট আছেন রস টেইলর। এর মধ্যে জেমস নিশাম ১২ ও কলিন ডি গ্রান্ডহোম ১৬ রান করে আউট হলে টেইলরকে সঙ্গ দিতে নেমেছেন উইকেটরক্ষক টম লাথাম। এরই মধ্যে মাঠে হানা দিয়েছে বৃষ্টিতে। তবে আজ বাকি অংশ খেলতে নেমে খুব বেশি ভালো করতে পারেনি কিউইর বাকি ব্যাটসম্যানরা। অবশেষ ২৩৯ রানে থমকে যায় নিউজিল্যান্ড।

ভারতের হয়ে ভুভনেশ্বর কুমার ৩টি, যাসপ্রিত ভুমরা, হার্ডিক পান্ডিয়া, রবিন্দ্র যাদেজা ও জুভেন্দ্র চাহাল ১টি করে উইকেট নেন।

কিউইদের দেয়া ২৪০ রানের তারা করতে নেমে ৪৯.৩ ওভারে সব উইকেট হারিয়ে ২২১ রান সংগ্রহ করে ভারত। দলের হয়ে এমএস ধনি ও রবিন্দ্রা যাদেজা ছাড়া আর কেউই হাল ধরতে পারেনি। শুরুতেই দলিয় ৫ রানের মাথায় ৩ বিগ উইকেট হারিয়ে বসে ভারত। রোহিত শর্মা ১ রান, বিরাট কোহলি ১রান ও লোকেশ রাহুল ১ রান করে সাজঘরে ফিরেন। এরপর রিশাব পান্ট ৫৬ বলে ৪ চারে ৩২ রান, হাড্রিক পান্ডেয়া ৬২ বলে ২ চারে ৩২ রান করে আউট হলে ধনি ও যাদেজা এসে দলের হাল ধরেন। তখন ৯২ রানে পরে যায় ৬ উইকেট। সেখান থেকে ধনি-যাদেজা বড় জুটি বেঁধে দলকে টেনে আনে জয়ের পথে। হঠাৎ দলিয় ২০৮ রানের মাথায় এসে ট্রেন্ট বোল্ডের বলে মারতে গিয়ে অধিনায়ক উইলিয়ামসনের হাতে ক্যাচ দিয়ে ফিরেন যাদেজা। ফিরে যাওয়ার আগে ৫৯ বলে ৪ চার ৪ ছক্কায় ৭৭ রান করেন এই বাঁ-হাতি অলরাউন্ডার।

এরপর ধনিও রান আউট হয়ে ফিরেন সাজঘরে। লকি ফারগুসনের শেষ ওভারে দুই রান নিতে গিয়ে মার্টিন গাপ্টিলের সরাসরি থ্রোতে আউট হন ধনি। ফেরার আগে ৭২ বলে ১ চার ১ ছক্কায় ৫০ রান করেন ভারতের এই উইকেটরক্ষক। অবশেষে ৩ বল হাতে রেখে ১৮ রানে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যায় শক্তিশালী ভারত।

ম্যাচ সেরা হয়েছেন ম্যাট হ্যানরি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?