খবরদার বাবার জার্সি ছোঁবে না, হামেসকে ম্যারাডোনা-পুত্র

প্রকাশ | ১০ জুলাই ২০১৯, ১৪:২৪

অনলাইন ডেস্ক

রিয়াল মাদ্রিদ থেকে কলম্বিয়ান তারকা হামেস রদ্রিগেজকে দলে আনার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে নাপোলি। কোচ কার্লো আনচেলত্তির অধীনে, সাবেক তারকা মারেক হামসিক চলে যাওয়ার পর তারা এমন একজনকে চাইছে, যারা মিডফিল্ড থেকে দলের খেলা নিয়ন্ত্রণ করতে পারে। এ ব্যাপারে তাদের প্রথম পছন্দ কলম্বিয়ান তারকা হামেস। দলে নেওয়ার প্রক্রিয়াও মোটামুটি এগিয়েছে। কিন্তু ঝামেলা বেঁধেছে অন্য জায়গায়।

জার্সি নম্বর নিয়েই সমস্যাটা। হামেস তাঁর ফুটবল ক্যারিয়ারে বেশিরভাগ সময়ই ১০ নম্বর জার্সি পরেছেন। কলম্বিয়ান ক্লাব এনভিগাদো, আর্জেন্টাইন ক্লাব ব্যানফিল্ড, পর্তুগিজ ক্লাব পোর্তো, ফরাসি ক্লাব মোনাকো, স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ-কোনো ক্লাবেই দশ নম্বর জার্সি ছাড়া অন্য কোনো নম্বর পছন্দ হয়নি হামেসের। শুধু মাঝের দু বছর রিয়াল মাদ্রিদ থেকে যখন ধারে বায়ার্নে গিয়েছিলেন, তখন শুধু তাঁকে ১১ নম্বর জার্সি পরতে হয়েছিল। কারণ বায়ার্নের ১০ নম্বর জার্সিটি ছিল আরিয়েন রোবেনের।

এবার হামেসের লক্ষ্য, যে ক্লাবেই যাবেন, নিজের প্রিয় দশ নম্বর জার্সিটাই পরবেন। তা ছাড়া হামেস বিখ্যাত ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাসের ব্র্যান্ড অ্যাম্বাসেডর। অ্যাডিডাসও চাইছে কখনো ইতালিয়ান লিগে না খেলা হামেস যেন এবার ইতালিতে খেলা শুরু করেন।

অ্যাডিডাসও চাইছে নাপোলির দশ নম্বর জার্সিটা যেন হামেস পরেন। শুধু তা-ই নয় অ্যাডিডাসের চাওয়া ১০ নম্বর জার্সিটি যদি কোনো কারণে হামেসকে দেওয়া না হয়, তাহলে যেন তাঁকে ৭,৮,৯,১১—এই সংখ্যাগুলোর যেকোনো একটি দেওয়া হয়। কিন্তু সমস্যা হয়েছে নাপোলিতে প্রত্যেকটা জার্সিই কারওর না কারওর দখলে। ৭ নম্বর পরছেন নির্ভরযোগ্য স্প্যানিশ উইঙ্গার হোসে কায়েহন, ৮ নম্বর পরছেন স্প্যানিশ মিডফিল্ডার ফাবিয়ান রুইজ, ৯ নম্বর দেওয়া হয়েছে ইতালিয়ান উইঙ্গার সিমোনে ভার্দিকে, ১১ নম্বর পরছেন আলজেরীয় উইঙ্গার অ্যাডাম উনাস। ২৩ নম্বর আছে আলবেনিয়ার উইঙ্গার এলসাইদ হুসাইয়ের দখলে। ম্যারাডোনাকে শ্রদ্ধা জানিয়ে শুধু দশ নম্বর জার্সিটাই ফাঁকা আছে।

নাপোলির কাছে ম্যারাডোনা মানেই বিশেষ কিছু। ১০ নম্বর জার্সি পরে এক কালে মাঠ মাতাতেন আর্জেন্টাইন তারকা। ম্যারাডোনা যখন খেলতেন, তখনই নাপোলি তাদের সেরা সময়টা কাটিয়েছে। মাত্র দুইবার তারা ইতালিয়ান লিগ জিতেছে, দুইবারই ম্যারাডোনাকে নিয়ে। পাশাপাশি উয়েফা কাপ, সুপারকোপা ইতালিয়ানা আর কোপা ইতালিয়ার ট্রফিও তারা সে সময় জিতেছে। সেকারণেই ম্যারাডোনাকে শ্রদ্ধা জানিয়ে ১০ নম্বর জার্সিটি তুলে রেখেছে তারা। ১৯৯১ সালে ম্যারাডোনা নাপোলি ছাড়ার পর আর কখনোই ১০ নম্বর জার্সিটি সর্বোচ্চ পর্যায়ে ব্যবহার করেনি। এখন হামেস এ জার্সি পাবেন কীভাবে?

আর এই ব্যাপারটা মানতে পারছেন না ম্যারাডোনার ছেলে। হামেসকে হুঁশিয়ার করে দিয়েছেন, দশ নম্বর জার্সির দিকে তিনি যেন ভুলেও না তাকান, ‘আমি সামাজিক যোগাযোগমাধ্যমে হামেসের বিভিন্ন ছবিতে কমেন্ট করে ওকে নাপোলিতে আসার জন্য অনুরোধ করে থাকি। সম্প্রতি ও আমার এমনই এক কমেন্টে লাইক দিয়েছে। হামেসের মতো ফুটবলার নাপোলিতে আসা একটা স্বপ্নের মতো ব্যাপার। ওর মতো মানের খেলোয়াড় নাপোলিতে আসলে অবশ্যই ক্লাবটার মানের উন্নতি ঘটবে। তবে আমি চাই না ও নাপোলিতে এসে দশ নম্বর জার্সি পরুক। ওটা আমার বাবার। খবরদার আমার বাবার জার্সি ছোঁবে না। ওটা আমাদের পারিবারিক সম্পত্তি! আপনি কোনো জার্সি অবসরে পাঠালে সেটা আবার ব্যবহার করতে পারেন না।’

খবর-প্রথম আলো