একচ্ছত্র আধিপত্যে বাংলার নবাব সাকিব

প্রকাশ | ০৮ জুলাই ২০১৯, ১৮:৫৩

সাকিব আল হাসান মানেই বিশ্বসেরা অলরাউন্ডার। এই অলরাউন্ডারের তালিকায় আনেক আগে থেকেই রাজত্ব করে আসছেন তিনি। চলতি বিশ্বকাপে সাকিব যে আকাশ ছোঁয়া পারফরম্যান্স দেখিয়েছেন তাতে সে অলরাউন্ডারের সর্বোচ্চ চূড়ায় উঠে গেছেন। আর এমন চূড়ায় উঠেছেন যে ধরা ছোঁয়ার বাইরে তিনি। চাইলেই তাকে ধরা সহজ হবে না। অথচ বিশ্বকাপের ঠিক ১০-১৫ দিন আগেও দ্বিতীয় নাম্বারে ছিলেন তিনি।

ক্রিকেটের সব বিভাগেই সাকিবের দাপটের যাত্রাটা শুরু হয়েছিল ওয়ানডে দিয়েই, এবং নিজের ক্রিকেট ক্যারিয়ারে সবচেয়ে বেশি দাপটও দেখিয়েছেন এই সংস্করণে। যদিও শুরুটা এক দিনের ক্রিকেট দিয়ে হলেও পরবর্তীতে টেস্ট, ওয়ান ডে ও টি-টুয়েন্টি মিলিয়ে তিন বিভাগেই ছিলেন সেরাদের সেরা সাকিব। মাঝে অবশ্য বেশ কয়েকবার তাকে সেরার আসন হারাতে হয়েছিল।

বিশ্বকাপ শুরুর কিছু দিন আগেই রশিদ খানের কাছে ওয়ানডের হারানো মুকুট উদ্ধার করে অলরাউন্ডারদের সেরা হয়েই গিয়েছিলেন বিশ্বকাপ মাতাতে। বিশ্বকাপে গিয়ে সাকিব যা দেখালেন তা শুধু বাংলাদেশের ইতিহাসেই নয় বরং ক্রিকেট বিশ্বের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। নিজের খেলা দিয়ে শুধু বাংলাদেশের নয় পুরো বিশ্বের শত সহস্র ক্রিকেট ভক্তের মন জয় করেছেন সাকিব।

চলতি বিশ্বকাপে বাংলাদেশের হয়ে ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং তিন বিভাগেই প্রথম থেকে দুর্দান্ত খেলেছেন সাকিব। বিশ্বকাপে যে তিনটি ম্যাচ জিতেছে বাংলাদেশ সেই তিনটি ম্যাচেই ম্যাচ সেরার পুরস্কার পেয়েছে এই বাঁ-হাতি অলরাউন্ডার।

মাত্র আট ম্যাচ খেলে ব্যাট হাতে ৬০৬ রান করে সবচেয়ে রান সংগ্রাহকদের তালিকায় প্রথম থেকেই সেরা পাঁচের মধ্যে আছেন তিনি। বল হাতেও পেয়েছেন ১১ উইকেট। ব্যাট ও বলে অনন্য নৈপুণ্য দেখিয়ে ইতিমধ্যে আসরের টুর্নামেন্ট সেরার খেতাব পাওয়ার দাবি জানিয়ে রেখেছেন সাকিব। টুর্নামেন্ট সেরা যে সাকিব ই হচ্ছেন সেই বার্তাও দিয়ে রেখেছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো এবং খোদ আইসিসি নিজেও।

চলতি বিশ্বকাপের মাঝপথে অর্থাৎ রবিবার (৭ জুলাই) হালনাগাদকৃত র‍্যাংকিংয়ে ৪০৬ রেটিং পয়েন্ট নিয়ে প্রথম স্থানে আছেন সাকিব। তবে বড় লাফ দিয়ে ৩১৬ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় সেরা অলরাউন্ডারের তালিকায় এসেছেন আগে পঞ্চম স্থানে থাকা ইংল্যান্ডের বেন স্টোকস। তৃতীয় স্থানে বহাল রয়েছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী। তার রেটিং পয়েন্ট ৩১০। ২৯৯ পয়েন্ট নিয়ে পাকিস্তানের ইমাদ ওয়াসিম রয়েছেন চতুর্থ স্থানে। তবে বিশ্বকাপের আগে দ্বিতীয় স্থানে থাকা আফগানিস্তানের সেরা অলরাউন্ডার রশিদ খান এখন পঞ্চম স্থানে। তার রেটিং পয়েন্ট ২৮৮।

বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য শুধু অলরাউন্ডার র‍্যাংকিংয়ে নিজের প্রথম স্থান ধরেই রাখেননি বরং প্রতিযোগিতায় থাকা অন্য খেলোয়াড়দের থেকে নিজেকে আরো যোজন যোজন দূরে এগিয়ে নিয়েছেন সাকিব আল হাসান।