ডাচদের হারিয়ে রেকর্ড বিশ্বকাপ চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র

প্রকাশ : ০৮ জুলাই ২০১৯, ১৬:৩৯

২০১৯ নারী ফুটবল বিশ্বকাপের ফাইনালে মেগান রেপিনো ও রোজ লেভেলের গোলে নেদারল্যান্ডকে হারিয়ে টানা দ্বিতীয় ও সবমিলিয়ে চতুর্থবারের মত রেকর্ড বিশ্বকাপ শিরোপা চ্যাম্পিয়ন হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

৭ জুলাই (রবিবার) রাতে ফ্রান্সের পার্ক অলিম্পিক লিঁয়নেস স্টেডিয়ামে নেদারল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে যুক্তরাষ্ট্র।

ম্যাচের প্রথমার্ধে দুই ফাইনালিস্টের কোনো পক্ষই গোলের দেখা পায়নি। শেষ পর্যন্ত ৬১তম মিনিটে কাটে গোল খরা। ডাচ ডিফেন্ডার স্টেফানি ভ্যান ডের গ্র্যাট মার্কিন তারকা অ্যালেক্স মরগানকে ডি-বক্সে ফাউল করলে পেনাল্টি উপহার পায় যুক্তরাষ্ট্র। রেফারি ভিএআর’র সহায়তা নিয়ে সিদ্ধান্তে অটল থাকলে দারুণ স্পট কিকে গোল করে দলকে এগিয়ে দেন বেগুনি চুলের জন্য সবার নজ কেড়ে নেওয়া মার্কিন অধিনায়ক মেগান রেপিনো।

এ নিয়ে নিজের ৫০তম আন্তর্জাতিক গোলের দেখা পান রেপিনো। এই আসরে এটি তার ষষ্ঠ গোল, যা তাকে গোল্ডেন বুট এনে দিয়েছে। নারী বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে গোল করার কীর্তিও এখন তার দখলে।

ম্যাচের ৬৯তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন রোজ লেভেলে। অনেকটা একক প্রচেষ্টায় বল বানিয়ে গোল পোস্টের ১৮ গজ দূর থেকে বা পায়ের দারুণ শটে লক্ষ্যভেদ করেন। আবশেষে আর কোনো গোল না হলে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে যুক্তরাষ্ট্র নারীরা।

বিশ্বকাপ শুরুর পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নজর কেড়েছিলেন অধিনায়ক রেপিনো। মার্কিন ফুটবলে লিঙ্গ বৈষম্যের প্রতিবাদে হোয়াইট হাউসের ডাকে সাড়া দেবেন না বলে জানিয়ে দিয়েছিলেন মার্কিন অধিনায়ক।

১৯৯১, ১৯৯৯, ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপ নিয়ে মোট চার বার জিতেছে যুক্তরাষ্ট্র নারীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত