শিরোপার এক অন্য উচ্চতায় আলভেস

প্রকাশ : ০৮ জুলাই ২০১৯, ১২:৫৪

সাহস ডেস্ক

দানি আলভেস। ব্রাজিলিয়ান অধিনায়ক। শিরোপার দিক থেকে এক অন্য উচ্চতায় পৌঁছে গেছেন তিনি। ২০১৯ কোপা আমেরিকার ফাইনালে পেরুকে হারিয়ে এক যুগ পর শিরোপা জিতেছে দানি আলভেসের দল। ফুটবল ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ৪০টি শিরোপা জেতার অবিশ্বাস্য কীর্তির মালিক এখন এই ব্রাজিলিয়ান অধিনায়ক।

৭ জুলাই (রবিবার) বাংলাদেশ সময় বিদাগত রাতে পেরুকে ৩-১ গোলে হারিয়েছে ব্রাজিল।

ফুটবল ক্যারিয়ারের ক্লাব অধ্যায়ে বার্সেলোনা, জুভেন্টাস ও সেভিয়ার হয়ে ৩টি চ্যাম্পিয়নস লিগ, ৬টি লা লিগা, ৫টি কোপা দেল রে, ৫টি সুপার কোপা, ২টি উয়েফা কাপ, ৪টি উয়েফা সুপার কাপ, ৩টি ক্লাব বিশ্বকাপ, ১টি সিরি আ, ১টি ইতালিয়ান কাপ জেতার স্বাদ পেয়েছেন আলভেস। 

সর্বশেষ প্যারিস সেইন্ট জার্মেইয়ের হয়ে জিতেছেন ২টি লিগ ওয়ানের শিরোপা। এছাড়া একই ক্লাবের হয়ে জিতেছেন ২টি ফরাসি সুপার কাপ, ১টি ফরাসি কাপ ও ১টি লিগ কাপ।

জাতীয় দলের জার্সিতে এখন পর্যন্ত ২টি কনফেডারেশনস কাপ ও ২টি কোপা আমেরিকার শিরোপা ঝুলিতে পুরেছেন আলভেস।

সবচেয়ে বেশি শিরোপা জেতার রেকর্ডে আলভেসের পরেই আছেন ওলেক্সান্ডার শোভকভস্কি। সাবেক ডায়নামো কিয়েভের ইউক্রেনিয়ান গোলরক্ষকের ঝুলিতে আছে ৩৬টি শিরোপা। আলভেসের সাবেক ক্লাব সতীর্থ ও বার্সার আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি জিতেছেন ৩৫টি শিরোপা।

৩৪টি শিরোপা নিয়ে চতুর্থ স্থানে আছেন সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড তারকা রায়ান গিগস। ৩৩ শিরোপা নিয়ে যৌথভাবে পঞ্চম স্থানে আছেন বার্সার সাবেক স্প্যানিশ মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা।

এর আগে ব্রাজিলিয়ান ফুল-ব্যাক ম্যাক্সওয়েল ব্রাজিলের হয়ে সবচেয়ে বেশি শিরোপার মালিক ছিলেন। ম্যাক্সওয়েল ২০১৭ সালের মে’তে প্যারিস সেইন্ট জার্মেইয়ের হয়ে ফরাসি লিগ কাপের শিরোপা জিতে ইতিহাস গড়েছিলেন। তিনি আয়াক্সে তার ৫ বছরের ক্যারিয়ারে ২টি ডাচ লিগ এবং সমান সংখ্যক কাপ শিরোপা জিতেছিলেন। এর আগে ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলানের হয়ে জিতেছিলেন টানা তিন সিরি আ’র শিরোপা।

তবে আলভেসের সাফল্য তার স্বদেশি ম্যাক্সওয়েলকে ছাড়িয়ে গেছে। ৩৬ বছর বয়সেও নিজের সেরা ফর্ম দেখিয়ে যাচ্ছেন তিনি। সদ্য সমাপ্ত কোপার সেমিফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে দেওয়া ম্যাচের ম্যাচ সেরাও নির্বাচিত হয়েছিলেন এই পিএসজি তারকা। ফাইনালেও দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে তিনি টুর্নামেন্ট সেরা নির্বাচিত হয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত