নিজেদের মাটিতে শিরোপা জেতার রেকর্ড অক্ষুন্ন রাখল ব্রাজিল

প্রকাশ : ০৮ জুলাই ২০১৯, ১১:৩৮

সংগৃহীত

নিজেদের মাঠে খেলা যদিওবা বর্তমান ব্রাজিল দলের সেনসেশন নেইমার এইবার কোপা আমেরিকার স্কোয়াডেই নেই। কিন্তু সেলসাওরা এমন একটা দল যাদের কখোনই আপনি হিসেবের বাইরে রাখতে পারবেন না। ৮ জুলাই বাংলাদেশ সময় মধ্যরাতে পেরুকে ৩-১ গোলে হারিয়ে ঘরের মাঠে কোপার শিরোপা জেতার শতভাগ রেকর্ড অক্ষুন্ন রাখা ব্রাজিল তারই প্রমাণ রাখল।

ম্যাচ শুরুর পর থেকে সব দিক থেকে নিজেদের আধিপত্য বজায় রাখে সেলসাওরা। যদিও ম্যাচের ৭০ মিনিটে গ্যাব্রিয়েল জেসুস দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়াই ব্রাজিলকে কিছুটা চেপে ধরার চেষ্টা করে পেরু। তবে সেই চেষ্টা শেষ পর্যন্ত বিফলই রয়ে যায়।

খেলার শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে উভয় দল। প্রথমার্ধের শুরুতে দারুণ একটি সুযোগও পেয়ে যায় পেরু। ২ মিনিটের মাথায় ফ্রি কিক থেকে ক্রিশ্চিয়ানো কুয়েভারের ডান পায়ের জোরাল শট গোলপোস্টের খুব কাছ দিয়ে যায়। ৬ মিনিটের মাথায় মিস করে বসেন রেনেতা তাপিয়া।

তবে সেলসাওরা তাদের সুযোগের পুর্ণ সদ্বব্যবহার করতে সক্ষম হয়। ম্যাচের ১৫ মিনিটের মাথাতেই জেসুসের ক্রস থেকে বল আয়ত্তে নিয়ে ডান পায়ের আলতো ছোয়ায় ম্যাচের প্রথম গোল করেন এভারটন (১-০)।

তার প্রায় ৯ মিনিট পরেই আরও একটি গোল পেতে পারত ব্রাজিল। কোতিনহোর নেয়া বক্সের মধ্যের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ৩৬ মিনিটের মাথায় আরও একটি গোল করতে পারতেন ফিরমিনহো। বা পাশ থেকে আল্যাক্স সান্দ্রার ক্রসে মাথা ঠিকই ছুইয়ে ছিলেন কিন্তু তা পোস্টের সামান্য উপর দিয়ে চলে যায়।

প্রথমার্ধের সময় তখন প্রায় শেষ, ৪৪ মিনিটের মাথায় নিজেদের বক্সের ভিতর বলে হাত লেগে যায় থিয়াগো সিলভার। পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। পাওলো গুইরেরোর নেয়া পেনাল্টি কিক ঠেকাতে ব্যর্থ হন আল্যিসন বেকার (১-১)।

তবে পেরুর গোল করার এই আনন্দ দীর্ঘ হওয়ার সুযোগ দেননি গ্যাব্রিয়েল জেসুস। প্রথমার্ধের অতরিক্ত সময়ের ৩ মিনিটের মাথায় পেরুর রক্ষণের ভুলে বল পান আর্থার, আলতো টোকায় তিনি বল দেন বক্সের মধ্যে থাকা জেসুসকে। ব্রাজিলের নাম্বার নাইন নির্ভুল নিশানায় এগিয়ে দেন তার দলকে (২-১)।

দ্বিতীয়ার্ধেও নিজেদের আধিপত্য বজায় রাখে সেলসাওরা। তবে ৪৭ মিনিটে থিয়াগো সিলভা ও দানি আলভেসের চেষ্টা সার্থকতা পায় না। ৫১ মিনিটে কোতিনহো ও ৫৪ আর ৫৭ মিনিটে ফিরমিনোর শটও লক্ষভ্রষ্ট হয়।

৬৯ মিনিটে পেরুর জাম্ব্রানোর সঙ্গে বল দখলের লড়াইয়ের সামান্য ফাউলেই দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে মাঠ ছাড়তে হয় গ্যাব্রিয়েল জেসুসকে। ১০ জনের দলে পরিণত হয় ব্রাজিল।

এই সুযোগে নিজেদের কিছুটা চাঙ্গা করে ম্যাচে ফেরার চেষ্টা করে পেরু। বেশ কয়েকটি আক্রমণ গড়ে তুলে তারা এসময়। ৭৪ মিনিটের মাথায় বিপদে পড়তে পারত ব্রাজিল। বক্সের বেশ বাইরে থেকে নেয়া পেরুর ফ্লোরেসের শট গোলপোস্ট প্রায় ছুয়ে গোল হাতছাড়া হয়।

ম্যাচের ৮৬ মিনিটের মাথায় সবচেয়ে বড় ভুলটি করে বসে পেরু। বেশ কয়েকজন পেরুর খেলোয়াড়কে কাটিয়ে প্রায় একক চেষ্টায় বক্সে ঢুকে পড়েন এভারটন। তাকে ধাক্কা মেরে ফেলে দেন জামব্রানো। ভিএআর এর সাহায্য নিয়ে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারী। পেনাল্টি থেকে গোল করেন রিচার্লিসন (৩-১)। ম্যাচের শেষ পর্যন্ত এই ব্যবধান ধরে রেখে ১২ বছর পর শিরোপা নিজেদের ঘরে নেয় ব্রাজিল। এই নিয়ে ব্রাজিল গত ৯ বারের মাঝে ৫ বারই কোপার কাপ নিজেদের করে নেয় এবং সর্বমোট ৯ বার কোপা আমেরিকার শিরোপা জিতল ব্রাজিল।

সাহস২৪.কম/জুবায়ের 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত