অস্ট্রেলিয়াকে হারিয়ে শেষ জয়টা দ. আফ্রিকার

প্রকাশ : ০৭ জুলাই ২০১৯, ১৩:০৩

২০১৯ বিশ্বকাপে প্রথম রাউন্ডের শেষ ও নিয়মরক্ষার ম্যাচে অধিনায়ক ফাফ ডু প্লেসিসের সেঞ্চুরি ও ভ্যান ডার ডাসেনের দুর্দান্ত ইনিংসে শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারিয়ে বাংলাদেশকে পেছনে ফেলে পয়েন্ট টেবিলের ৭ম স্থানে চলে এসেছে দক্ষিণ আফ্রিকা। যদিও পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থেকে আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া।

৬ জুলাই (শনিবার) ম্যানচেস্টারে অসিদের হারিয়ে ১০ রানে হারিয়েছে পোট্রিয়ারা।

এবার খুবই বাজে একটা বিশ্বকাপ পার করেছে দক্ষিণ আফ্রিকা। তবুও ফাফ ডু প্লেসির দল চেয়েছে শেষ ম্যাচটি জিতে দেশে ফিরতে। তাই এদিন টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় পোট্রিয়ারা। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ৩২৫ রান করে দক্ষিণ আফ্রিকা।

এদিন ব্যাট হাতে দারুন শুরু করে ওপেনিংয়ে নামা মার্করাম ও ডি কক। দলিয় ৭৯ রানের মাথায় এই জুটি ভাঙেন নাথান লিওন। ৩৭ বলে ৬ চার ১ ছক্কায় ৩৪ রান করে লিওনের বলে ক্যাচ দিয়ে সাজ ঘরে ফিরেন এইডেন মার্করাম। পরে ডি কক জুটি বাঁধেন ডু প্লেসিসকে নিয়ে। দলিয় ১১৪ রানের মাথায় ফিরেন ডি কক। বেশি দুর আগাতে না পারলেও ৫১ বলে ৭ চারে ৫২ রানের অনবদ্য একটি হাফসেঞ্চুরি করে লিওনের বলে ক্যাচ দিয়ে ফিরেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

এরপর ব্যাট হাতে নামেন ভ্যান ডার ডাসেন। অধিনায়ক ফাফ ডু প্লেসিস ডাসেনকে নিয়ে বড় একটি জুটি বাঁধেন। এই জুটি ভাঙে দলিয় ২৬৫ রানের মাথায়। বেহরেনড্রফের বলে আউট হন অধিনায়ক। তবে ডু প্লেসিস আউট হওয়ার আগে ৯৪ বলে ৭ চার ২ ছক্কায় ১০০ রানের দুর্দান্ত একটি সেঞ্চুরি করেন। এরপর ডাসেনের সঙ্গে কেউ আর জুটি বাঁধতে পারেননি। ডাসেন প্রায় সেঞ্চুরির পথে হাটছিলেন। এর মধ্যে ১৪ রান করে আউট হন জেপি ডুমিনি ও ২ রানে ডোয়াইন প্রেটোরিয়াস। নামেন ফেলুকাওয়ে। তখন চলে ইনিংসের শেষ ওভারের শেষ বল। ডাসেনের শতক হতে লাগবে আর মাত্র ৫ রান। কিন্তু পেট কামিন্সের শেষ বলে ছক্কা মারতে গিয়ে লাইনে ম্যাক্সওয়েলের হাতে ধরা পরেন ডাসেন। ৯৭ বলে ৪ চার ৪ ছক্কায় ৯৫ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেন ভ্যান ডার ডাসেন।

অসিদের হয়ে মিচেল স্টার্ক ও নাথান লিওন ২টি এবং জেসন বেহরেনড্রফ ও পেট কামিন্স ১টি করে উইকেট নেন।

পোট্রিয়াদের দেয়া ৩২৬ রানের লক্ষ্য তারা করতে নেমে ৪৯.৫ ওভারে সব উইকেট হারিয়ে ৩১৫ সংগ্রহ করে অস্ট্রেলিয়া। এদিন ওপেনিংয়ে নামা ডেভিড ওয়ার্নার ও লো-অর্ডারে নামা উইকেটরক্ষক এলেক্স কেরি ছাড়া আর কেউ তেমন ভালো করতে পারেনি। ১১৭ বলে ১৫ চার ২ ছক্কায় ১২২ রানের দুর্দান্ত এক সেঞ্চুরি করে প্রেটোরিয়াসের বলে ক্যাচ দিয়ে সাজ ঘরে ফিরেন ওয়ার্নার। ৬৯ বলে ১১ চার ১ ছক্কায় ৮৫ রান করে ক্রিস মরিসের বলে ক্যাচ দিয়ে ফিরেন কেরি। এর মধ্যে ওসমান খাজা ১৮ ও মার্কাস স্টোনিস ২২ রান করেন। অবশেষে ১ বল বাকি থাকতে ১০ রানে হেরে যায় অস্ট্রেলিয়া।

পোট্রিয়াদের হয়ে কাগিজো রাবাডা ৩টি, ডোয়াইন প্রেটোরিয়ান ২টি, এনডিল ফেলুকাওয়ে ২টি, ইমরান তাহির ও ক্রিস মরিস ১টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন অধিনায়ক ফাফ ডু প্লেসিস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?