রাহুল-রোহিতের জোড়া সেঞ্চুরিতে শীর্ষে ভারত

প্রকাশ : ০৬ জুলাই ২০১৯, ২৩:২৩

২০১৯ বিশ্বকাপে নিজেদের শেষ ও নিয়মরক্ষার ম্যাচে লোকেশ রাহুল ও রোহিত শর্মার জোড়া সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ স্থান দখল করেছে আগেই সেমিফাইনাল নিশ্চত করা ভারত।

৬ জুলাই (শনিবার) লর্ডসে লঙ্কানদের ৭ উইকেটে হারিয়েছে বিরাট কোহলির দল।

নিয়মরক্ষার ম্যাচ হলেও এই ম্যাচটিকে নিজেদের সম্মান রক্ষার ম্যাচ হিসেবেই দেখেছিলেন লঙ্কানরা। কেননা শেষটা ভাল করেই ফিরতে চায়েছিলেন দেশে। তাই এদিন টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে। আগে ব্যাটে নেমে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ম্যাথিউসের সেঞ্চুরিতে ভর করে ২৬৪ রান করেছিল লঙ্কানরা।

এদিন লঙ্কানদের শুরুটা ভালো হয়নি। তবে মিড উইকেটে এসে দলের হাল ধরেন ম্যাথিউস ও থিরিমানে। ১২৮ বলে ১০ চার ২ ছক্কায় ১১৩ রান করে বুমরাহ’র বলে ক্যাচ দিয়ে সাজ ঘরে ফিরেন এঞ্জেলো ম্যাথিউস। পরে ৬৪ বলে ৪ চারে ৫৩ রান করে কুলদিপ যাদবের বলে ক্যাচ দিয়ে ফিরেন লাহিরু থিরিমানে। আর কেউ তেমন ভালো করতে পারেনি। ডি সিলভা ২৯*, ফারনান্দো ২০, কুশাল পেরেরা ১৮ ও করুনারন্তে ১০ রান করেন।

ভারতের হয়ে যাশপ্রিত বুমরাহ ৩টি, ভুভেনেশ্বর কুমরা, হাড্রিক পান্ডেয়া, রভিন্দ্রা যাদেজা ও কুলদিপ যাদব ১টি করে উেইকেট নেন।

লঙ্কানদের দেয়া ২৬৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪৩.৩ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে সহজেই জিতে যায় শক্তিশালী ভারত। এদিন দলের ওপেনাররাই বড় একটি জুটি বেঁধে ম্যাচটিকে জয়ের পথে নিয়ে যায়। দলিয় ১৮৯ রানের মাথায় জুটি ভেঙে সাজ ঘরে ফিরেন ওপেনার রোহিত শর্মা। ৯৪ বলে ১৪ চার ২ ছক্কায় ১০৩ রান করে কাসুন রাজিথার বলে ক্যাচ দিয়ে ফিরেন এই ওপেনার।

পরে অধিনায়ক বিরাট কোহলিকে নিয়ে জুটি বাঁধেন আরেক ওপেনার লোকেশ রাহুল। দলিয় ২৪৪ রানের মাথায় লাসিথ মালিঙ্গার বলে ক্যাচ দিয়ে ফিরেন রাহুল। ১১৮ বলে ১১ চার ১ ছক্কায় ১১১ রান করেন লোকেশ রাহুল। পরে ৪১ বলে ৩ চারে ৩৪ রান করে অপরাজিত থাকেন বিরাট কোহলি। ৬.৩ ওভার ও ৭ উইকেটে জয় পায় ভারত।

লঙ্কানদের হয়ে লাসিথ মালিঙ্গা, কাসুন রাজিথা ও ইসুরু উদানা ১টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন রোহিত শর্মা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত