বিশ্বকাপে অভিষেক সেঞ্চুরি, ম্যাচ সেরা বাবর

প্রকাশ : ২৭ জুন ২০১৯, ১২:১৯

সাহস ডেস্ক

সংবাদমাধ্যমকে বাবর আজম বলেন, ‘ওয়ানডেতে এটাই আমার সেরা ইনিংস। কারণ এটা খেলেছি জিততেই হবে এমন ম্যাচে। উইকেট অনেক মন্থর ছিল এবং স্পিন ধরেছে। আমি শেষ পর্যন্ত ব্যাট করতে চেয়েছি।’

নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করে বিশ্বকাপে পাকিস্তানি সমর্থকদের ভুলে যাওয়া এক স্বাদ উপহার দিয়েছেন বাবর আজম।
অনেকে তাঁকে মনে করেন পাকিস্তানের বিরাট কোহলি। শহীদ আফ্রিদি অবশ্য এখনই তা মানতে রাজি নন। বাবর একদিন কোহলির মতো হবে তবে তাঁকে ইনিংস বড় করতে হবে—কিছুদিন আগে এমন কথাই বলেছিলেন পাকিস্তানের সাবেক এ অধিনায়ক। ঠিক পরের ম্যাচেই সেঞ্চুরি করে দল জিতিয়ে আফ্রিদির চাওয়া পূরণ করলেন বাবর। কাল তাঁর অপরাজিত সেঞ্চুরিতে ভর করে নিউজিল্যান্ডকে হারিয়েছে পাকিস্তান। এমন সেঞ্চুরি যে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদের দেখা অন্যতম সেরা ইনিংস।

১২৭ বলে ১০১ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন বাবর। তাঁর সেঞ্চুরি একটি দিক বিচারে ঐতিহাসিক। একবার মনে করে দেখুন তো, বিশ্বকাপে পাকিস্তানের ওপেনার বাদে কোনো ব্যাটসম্যান সবশেষ সেঞ্চুরি করেছিলেন? আসলে পরিসংখ্যান না দেখে তা মনে করা চাট্টিখানি কথা নয়। এর আগে বিশ্বকাপে পাকিস্তানের মিডলঅর্ডারে (ওয়ান ডাউন মানে তিন নম্বর থেকে) সবশেষ সেঞ্চুরি দেখা গেছে সেলিম মালিকের ব্যাট থেকে। ১৯৮৭ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন সাবেক এ ব্যাটসম্যান। এরপর গত ৩২ বছরে বিশ্বকাপে ওপেনার বাদে পাকিস্তানের কোনো ব্যাটসম্যানই সেঞ্চুরির মুখ দেখেননি কাল বাবর আজমের আগ পর্যন্ত।

বাবর আজম সেঞ্চুরি দিয়ে ম্যাচ জিতিয়েও হয়েছেন ম্যাচ সেরা।

ওয়ানডেতে এ নিয়ে ১০টি সেঞ্চুরি তুলে নিলেন বাবর। এর মধ্যে কালকের সেঞ্চুরিটি তাঁর কাছে আলাদা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত