সাকিবের রেকর্ডের দিনে বাংলাদেশের জয়

প্রকাশ | ২৪ জুন ২০১৯, ২৩:৪৭

অনলাইন ডেস্ক

২০১৯ বিশ্বকাপ মানে সাকিবময় বিশ্বকাপ। এই বিশ্বকাপে নিজেদের ৭ম ম্যাচে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের দুর্দান্ত রেকর্ডের দিনে পয়েন্ট টেবিলের তলানিতে থাকা আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ের রাখল বাংলাদেশ।

২৪ জুন (সোমবার) রোজ বোলের মাঠে আফগানিস্তানকে ৬২ রান ও ৩ ওভার হাতে রেখেই হারিয়েছে টাইগাররা।

এদিন টসে জিতে আগে বাংলাদেশকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় আফগানিস্তান। টসে হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ২৬২ রান করে বাংলাদেশ। ওপেনার লিটন-তামিম শুরুটা ভালোই করেছিল। তবে দলিয় ২৩ রানের মাথায় মুজিবের বলে শাহীদির হাতে ক্যাচ দিয়ে বিতর্কিত আউট হয়ে সাজ ঘরে ফিরে যান লিটন দাস। তখন লিটনের ১৭ বলে ২ চারে ১৬ রান। ৫৩ বলে ৪ চারে ৩৬ রান করে মোহাম্মদ নবির বলে বোল্ট হয়ে ফিরেন তামিম ইকবাল।

এর পর মুশফিককে নিয়ে জুটি বাঁধেন সাকিব। করেন হাফসেঞ্চুরি। ৬৯ বলে ১ চারে ৫১ রান করে মুজিবের বলে এলবি হয়ে ফিরেন এই সেরা অলরাউন্ডার। তবে সাকিব আউট হওয়ার আগে বিশ্বকাপে ১০০০ রানের একটি নতুন রেকর্ড গড়েন তিনি। পরে ৮৭ বলে ৪ চার ১ ছক্কায় ৮৩ রানের অনবদ্য ইনিংস খেলে দাওলাতের বলে নবির হাতে ক্যাচ দিয়ে সাজ ঘরে ফিরেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম। পরে মুজিবের বলে আরেকটি বিতর্কিত এলবি হয়ে ৩ রানে ফিরে যান সৌম্য সরকার। পরে ২৪ বলে ৪ চারে ৩৫ রানের একটি ঝরো ইনিংস খেলে ইনিংসের শেষ বলে আফগান অধিনায়ক গুলবাদিনের বলে বোল্ড হন মোসাদ্দেক।

আফগানদের হয়ে মুজিব উর রহমান ৩টি, গুলবাদিন নায়েব ২টি এবং দাওলাত জার্দান ও মোহাম্মদ নবি ১টি করে উইকেট নেন।

২৬৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪৭ ওভারে সব উইকেট হারিয়ে ২০০ রান করে আফগানিস্তান। ব্যাট হাতে শুরুটা ভালোই করে ওপেনার গুবাদিন নায়েব ও রহমত শাহ। ৩৫ বলে ৩ চারে ২৪ করে সাকিবের বলে তামিমের হাতে ক্যাচ দিয়ে সাজ ঘরে ফিরে গেলে হাশমতউল্লাহ শাহিদীকে নিয়ে জুটি বাঁধেন গুলবাদিন। তবে এই জুটি বেশিক্ষণ টিকিয়ে রাখতে পারেনি তারা। আউট করেন হাসমতউল্লাহকে ১১ রানে মোসাদ্দেকের বলে স্ট্যাম্পিং করে সাজ ঘরে পাঠান মুশফিক।

এরপর ৭৫ বলে ৩ চারে ৪৭ রানে সাকিবের বলে লিটনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন অধিনায়ক গুলবাদিন। আসগর আফগানকেও ফেরান সাকিব। ৩৮ বলে ১ চারে ২০ রান করেন আসগর। এরপর ইকরাম আলী ১১ রানে লিটনের হাতে রান আউট হন। এর মধ্যে সামিউল্লাহ সিনাওয়ারির ব্যাটে রান আসতে থাকে। পরে ২৩ রানে নাজিবুল্লাহ জারদানকে ফেরান সাকিব। ৫১ বলে ৩ চার ১ ছক্কায় ৪৯ রান নিয়ে অপরাজিত থাকেন সামিউল্লাহ সিনাওয়ারি। আর কেউ ভালো না করতে পারলে ২০০ রানে গুটিয়ে যায় আফগানিস্তান। এতে ৬২ রানে হেরে যায় গুলবাদিনের দল।

টাইগারদের হয়ে সাবিক ৫টি, মোস্তাফিজ ২টি, মোসাদ্দেক ও সাইফুদ্দিন ১টি করে উইকেট নেন।

হাফসেঞ্চুরি ও ৫ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন সাকিব আল হাসান।