অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ ইনিংস খেলেও হেরেছে বাংলাদেশ

প্রকাশ : ২১ জুন ২০১৯, ০১:১৯

সাহস ডেস্ক

চলতি বিশ্বকাপে নিজেদের ৬ষ্ঠ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে নিজেদের সর্বোচ্চ ইনিংস খেলেও হেরেছে বাংলাদেশ। আর এই হারে সেমিফাইনালে যাওয়ার সমীকরণটা অনেক কঠিন হয়ে গেল টাইগারদের।

আজ অস্ট্রেলিয়াকে হারাতে পারলে আগামী তিন ম্যাচের দুটি জয় পেলেই সেমিতে যাওয়া অনেক সহজ হয়ে যেত। ডেভিড ওয়ার্নারের মারমুখি দেড়শতক রানে বাংলাদেশকে হারিয়ে সহজ পথটাকে কঠিন করে দিল অজিরা। সেমিফাইনালে যেতে হলে আগামী তিন ম্যাচ আফগানিস্তান, ভারত ও পাকিস্তানের বিপক্ষে জিততেই হবে টাইগারদের।

২১ জুন (বৃহস্পতিবার) নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৮ রানে হেরে গেছে লাল-সবুজের দল।

এদিন টস জিতে অজি অধিনায়ক সিদ্ধান্ত নেয় আগে ব্যাট করার। ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু করে দুই ওপেনার। অ্যারন ফিঞ্চ আর ডেভিড ওয়ার্নার মিলে উদ্বোধনী জুটিতে যোগ করে ১২১ রান। এই জুটির ইতি টানেন ফিঞ্চ ৫১ বলে ৫৩ রানে সৌম্যের বলে ক্যাচ দিয়ে।

দ্বিতীয় উইকেট জুটিতে আরও ভয়ংকর হয়ে উঠে ডেভিড ওয়ার্নার আর উসমান খাজার ব্যাট। এই জুটি থেকে আসে ১৯২ রান! ডেভিড ওয়ার্নার পার করেন দেড়শ রান। ১৪৭ বলে ১৬৬ রান করে বিদায় নেন সৌম্যর বলে রুবেলের কাছে ক্যাচ দিয়ে। উসমান খাজাও হাঁটছিলেন শতকের পথে কিন্তু কাঁটা পড়েন সৌম্যর বলেই। ব্যক্তিগত ৮৯ রানের মাথায় মুশফিকের কাছে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে। মাঝে গ্লেন ম্যাক্সওয়েলের ১০ বলে ৩২ রানে ঝড়ে ৫০ ওভারে ৫ উইকেটে ৩৮১ রান তুলে ফেলে অস্ট্রেলিয়া।

বাংলাদেশের হয়ে সৌম্য নেন ৩ উইকেট, মোস্তাফিজ নেন ১ উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে নিজেদের ভুলে দলীয় ২৩ রানের মাথায় ভাঙে উদ্বোধনী জুটি। সৌম্য সাজঘরে ফেরেন ১০ রান করে রান আউট হয়ে।

দ্বিতীয় উইকেট জুটিতে ৭৯ রান যোগ করেন সাকিব-তামিম মিলে। তবে সাকিবের আফসোস থেকে যাবে বৈশ্বিক আসরে টানা পাঁচটি অর্ধশতক হাঁকাতে না পারা। ৪১ বলে ৪১ রান করে বিদায় নেন এই বাঁহাতি অল-রাউন্ডার। তামিমের ব্যাট হাসতে শুরু করেছে শেষদিকে এসে। আজ খেলেন ৭৪ বলে ৬২ রানের ইনিংস। মিচেল স্টার্কের স্লোয়ারে শেষ পর্যন্ত বোল্ড হয়ে ফেরেন টাইগার ওপেনার।

গত ম্যাচে ৯৪ রানে অপরাজিত থাকা লিটন দাস আজ ২০ রান করে ফেরেন সাজঘরে। এরপর পঞ্চম উইকেট জুটিতে মুশফিকক-মাহমুদুল্লার জুটি থেকে আসে সর্বোচ্চ ১২১ রান। মাহমুদুল্লাহ’র ঝড়ো ইনিংস বাংলাদেশকে স্বপ্ন দেখাতে শুরু করে নতুন করে। ৫০ বলে ৬৯ রানের ইনিংস খেলে বিদায় নেন এই ডান-হাতি। মাহমুদুল্লাহ বিদায় নিলেও মুশফিক তার ক্যারিয়ারের সপ্তম শতক তুলে নেন ৯৫ বলে।

তার শতকও যে জয় এনে দিতে পারল না বাংলাদেশকে! ওয়ানডে ক্রিকেটে নিজেদের সর্বোচ্চ ইনিংস খেলেও হারতে হলো অস্ট্রেলিয়ার কাছে। এর আগে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ৩৩০ রান করে বাংলাদেশ।

অজিদের হয়ে স্ট্রাক, নিল, স্টোনিস ২টি করে উইকেট নেন এবং জাম্পা ১টি উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন ডেভিড ওয়ার্নার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত