ঘুষ খেয়ে কাতারকে ফুটবল বিশ্বকাপের আয়োজক করায় গ্রেপ্তার প্লাতিনি

প্রকাশ : ১৯ জুন ২০১৯, ১৩:২৬

সাহস ডেস্ক

ঘুষের বিনিময়ে কাতারকে ২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজক করায় গ্রেপ্তার করা হয়েছে সাবেক উয়েফা প্রেসিডেন্ট মিশেল প্লাতিনিকে।

১৮ জুন (মঙ্গলবার) সকালে সাবেক তারকা এ ফুটবলারকে নিরাপত্তা হেফাজতে নেওয়া হয়েছে। জানিয়েছে, মিডিয়াপার্ট নামের এক দৈনিক ফ্রেঞ্চ তদন্তকারী।

এর আগে ফুটবলকে আরও বেশি বৈশ্বিক করতে ২০১০ সালে মরুভূমির দেশ কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়া হয়। তবে এরপর থেকেই এ নিয়ে নানা বিতর্ক চাউর হয়। আর সর্বশেষ অভিযোগ ওঠে আরব ধনকুবের দেশটিকে আয়োজক করাতে ফিফা দুর্নীতির পথ বেছে নেয়।

ফুটবলের সর্বোচ্চ সংস্থার সাবেক ভাইস-প্রেসিডেন্ট জ্যাক ওয়ার্নার সেসময় দাবি করেছিলেন, বিশাল অঙ্কের অর্থের বিনিময়ে কাতারকে বিশ্বকাপের আয়োজক করা হয়েছিল।

এদিকে দুর্নীতিগ্রস্ত সাবেক ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটারের সবচেয়ে বড় সহযোগীদের একজন ছিলেন ফ্রেঞ্চ ফুটবলের কিংবদন্তি প্লাতিনি। তিনি আবার উফেফা প্রেসিডেন্টের পাশাপাশি ফিফার টেকনিক্যাল এন্ড ডেভলপমেন্ট কমিটির চেয়ারম্যানও ছিলেন। তবে দুর্নীতির দায়ে দু’জনকেই ফুটবলের সকল কার্যক্রম থেকে চার বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল।

জানা যায়, ব্লাটারের নির্দেশে ১.৩৫ মিলিয়ন পাউন্ড নেওয়ার দায়ে নিষিদ্ধ হন প্লাতিনি। যেখানে সাড়ে তিন বছর নিষেধাজ্ঞা কাটান। যদিও কোনো ধরনের দুর্নীতির সঙ্গে জড়াননি বলে বরাবরই বলে আসছেন তিনবারের ব্যালন ডি’অর জয়ী। তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগের কারণে তিনি মানহানির মামলাও করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত