ক্যারিবীয়দের বিপক্ষে রেকর্ড গড়া জয় পেয়েছে বাংলাদেশ

প্রকাশ : ১৮ জুন ২০১৯, ০১:১৪

সাহস ডেস্ক

চলতি বিশ্বকাপে নিজেদের ৫ম ম্যাচে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের অপরাজিত দুর্দান্ত সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ইতিহাসের আরেকটি রেকর্ড গড়া জয় পেয়েছে বাংলাদেশ। আর এই জয়ে সেমিফানাইলের আশা বাঁচিয়ে রাখল টাইগাররা।

১৭ জুন (সোমবার) ইংল্যান্ডের টনটনের মাঠে ক্যারিবীয়দের ৭ উইকেটে হারিয়েছে স্টিভ রোডসের দল।

এদিন টসে জিতে আগে ক্যারিবীয়দের ব্যাটে পাঠায় মাশরাফি। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ৩২১ রান করে উইন্ডিজ।

আগে ব্যাট করতে নেমে ইনিংসের চতুর্থ ওভারে সাইফউদ্দিনের বলে ক্যাচ দিয়ে শূন্য রানে ফিরেন ক্যারিবীয় ওপেনার ক্রিস গেইল। এরপর রানের চাকা ধীর হয়ে যায় ক্যারিবীয়দের। এই ধীর অবস্থা খানিক বাদেই কাটিয়ে দেন এভিন লুইস আর শাই হোপ। একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে ৫৮ বলেই লুইস পূর্ণ করেন অর্ধশতক। এরপর ৬৭ বলে ৭০ রান করে ফেরেন সাকিব আল হাসানের বলে।

অর্ধশত রান পূর্ণ করে হোপ তখনও আশা দেখিয়ে যাচ্ছেন ক্যারিবীয়দের। লুইসের পর নিকোলাস পুরান এসে ২৫ রান যোগ করে ফেরেন সাকিবের বলে।

চতুর্থ উইকেট জুটিতে হোপ আর শিমরন হেটমেয়ার আবারও চেপে বসেন টাইগার বোলারদের উপর। দু’জন মিলে যোগ করেন আরও ৮৩ রান। মাত্র ২৫ বলে পঞ্চাশ পূর্ণ করা হেটমেয়ারকে ফেরান মোস্তাফিজ। একই ওভারে আন্দ্রে রেসেলকেও শূন্য রানে ফিরিয়ে দেন কাটার মাষ্টার।

ষষ্ঠ উইকেট জুটিতে আবারও জেসন হোল্ডার-হোপ জুটি দ্রুত রান তোলেন। মাত্র ২০ বলে ৩৯ রান আসে এই জুটি থেকে। ১৫ বলে ৩৩ রানের ইনিংস খেলা হোল্ডারকে ফেরান সাইফউদ্দিন।

শাই হোপ তখন আরেকটা শতকের নেশায়। কিন্তু পারলেন না এবার। মোস্তাফিজের কাটারে কাঁটা পড়ে শত রান থেকে মাত্র ৪ রান দূরে থাকতেই লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে।

টাইগারদের হয়ে ৯ ওভারে ৫৯ রান দিয়ে ৩ উইকেট নেন মোস্তাফিজ। এছাড়া সাইফউদ্দিন নেন ৩টি ও সাকিব নেন ২টি উইকেট।

৩২২ রানের বিশাল লক্ষ্য তাড়া করেও যে জেতা সম্ভব সেটা প্রমাণ করেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাত উইকেটে জিতেছে বাংলাদেশ। এই জয়ে ইতিহাস গড়েছে মাশরাফিরা। ওয়ানডেতে সর্বোচ্চ রান তাড়া করে জিতেছে তারা।

অবশ্য ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ডেটি ছিল বিশ্বকাপেই। গত বিশ্বকাপে নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে ৩১৮ রান তাড়া করে জিতেছিল। এবার সেই রেকর্ডকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ।

টনটনের ছোট মাঠে এই বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছেন দুই বাংলাদেশি ওপেনার। সৌম্য সরকার ২৯, তামিম ইকবাল ৪৮ রান করে সাজঘরে ফেরেন। অবশ্য মুশফিকুর রহিম মাত্র এক রান করে আউট হলেও চতুর্থ উইকেট জুটিতে সাকিব ও লিটন দাস অসাধারণ দৃঢ়তা দেখিয়ে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন।

সাকিব ব্শ্বিকাপে টানা দ্বিতীয় সেঞ্চুরি করেন। ৯৯ বলে ১২৪* রান করেন তিনি। এটি তাঁর নবম ওয়ানডে সেঞ্চুরি। ১৬টি চারের মার দিয়ে ইনিংসটাকে সাজিয়েছেন তিনি।

তবে বিশ্বকাপ অভিষেকে দারুণ উজ্জ্বলতা ছড়িয়েছেন লিটন দাস। খেলেছেন ৬৯ বলে ৯৪* রানের দারুণ একটি ইনিংস। যাতে আটটি চার চারটি ছক্কার মার তাঁর এই ইনিংসে।

এই জয়ের সুবাদে শেষ চারে খেলার সম্ভাবনা উজ্জ্বল করেছে বাংলাদেশ। পাঁচ ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছে তারা। তারা দুটি ম্যাচ জিতে, একটিতে পয়েন্ট ভাগাভাগি করেছে। আর দুটি ম্যাচ হেরেছে। সমান ম্যাচে আট পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অস্ট্রেলিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত