প্রযুক্তি ও ক্যামেরা ব্যবহারে বিশ্বকাপের কাভারেজ হবে অভূতপূর্ব

প্রকাশ : ২৭ মে ২০১৯, ১৩:১২

সাহস ডেস্ক

আগামী ৩০ মে ইংল্যান্ড ও ওয়েলসে পর্দা উঠবে ক্রিকেট বিশ্বকাপের দ্বাদশ আসর। প্রায় দেড় মাস ধরে ১১টি ভেন্যুতে হবে ২০১৯ আসর। ক্রিকেটের এ বৈশ্বিক টুর্নামেন্টে অংশগ্রহণ করবে ১০ দল। রাউন্ড রবিন পদ্ধতিতে হবে এবারের বিশ্বকাপ। যেখানে প্রতিটি দল একে অপরের বিপক্ষে একবার করে লড়বে।

বলতে গেলে ‘সৌভাগ্যবানরাই’ মাঠে বসে খেলা দেখার সুযোগ পাবেন। কারণ বিশ্বের প্রায় ১০০ কোটি মানুষকে বিশ্বকাপ দেখার জন্য টিভি পর্দায় চোখ রাখতে হবে। তবে তাদের গ্যালারিতে বসে ক্রিকেট দেখতে না পারার দুঃখ ঘোচাতে 'স্টেট অব দ্য আর্ট' টিভি কাভারেজের প্রতিশ্রুতি দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

৪৬ দিন ধরে চলা ক্রিকেটের সর্বোচ্চ আসরে ম্যাচ হবে ৪৮টি। সব ম্যাচই লাইভ সম্প্রচার করবে আইসিসি টিভি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বলছে, প্রযুক্তি ও ক্যামেরা ব্যবহারের দিক দিয়ে এবারের বিশ্বকাপের কাভারেজ হবে অভূতপূর্ব, ‘স্টেট-অব দ্য আর্ট’।

প্রতিটি ম্যাচে মাঠে কমপক্ষে ৩২টি ক্যামেরা ব্যবহার করা হবে। এর মধ্যে আটটি থাকবে 'আলট্রা-মোশন' 'হক-আই' ক্যামেরা। স্টাম্পের সামনে ও পেছনে ক্যামেরা থাকবে। সেই সঙ্গে মাঠের ওপর টাঙানো দড়িতে থাকবে চলমান 'স্পাইডার ক্যামেরা'।

আকাশে থাকবে ড্রোনচালিত ক্যামেরা, যা দিয়ে ওপর থেকে পুরো স্টেডিয়াম এবং আশপাশের ছবি পরিষ্কারভাবে দেখানো হবে। দর্শকরা টিভির সামনে বসেও মাঠের মতো খেলা উপভোগ করতে পারবেন।

আইসিসি জানিয়েছে, বিশ্বকাপে এই প্রথম ভিন্ন আঙ্গিকে ম্যাচের বিভিন্ন গুরুত্বপূর্ণ মুহূর্তগুলোর রিপ্লে এবং বিশ্লেষণ টিভি দর্শকদের সামনে হাজির করা হবে। এ অভিজ্ঞতা অতীতে তাদের হয়নি। প্রথমবারের মতো '৩৬০ ডিগ্রি' রিপ্লেতে কয়েকটি ক্যামেরার ফুটেজ যোগ করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত