খেলার মাঠ সংস্কার প্রকল্পের অর্থ লুটের অভিযোগ

প্রকাশ : ২০ মে ২০১৯, ১২:১৫

তপু আহম্মেদ

টাঙ্গাইলের নাগরপুর উপজেলার ঐতিহ্যবাহী ধুবড়িয়া ছেফাতুল্লাহ উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠটি সংস্কারের নামে বন্ধ করে দেওয়া হয়েছে। এতে করে বিঘ্নিত হচ্ছে খেলাধুলা। অথচ এই মাঠ থেকে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়কত্ব করেছে খোরশেদ আলম বাবুল। আর বিপিএল মাতিয়েছে নাজমুল হক মিলন।

মাঠ সংস্কারের নামে প্রায় তিন মাস ধরে এই মাঠের সব ধরনের খেলাধুলা বন্ধ রয়েছে। রমজান মাসের জন্য স্কুল কলেজ বন্ধ থাকায় বিকাল হলে ছোট থেকে বড়রা ছুটে আসে খেলার মাঠে। ফুটবল, ক্রিকেট খেলা ছাড়াও শরীর চর্চা করতে আসে বিভিন্ন বয়সের লোকজন। বৃদ্ধরা বিকেলে মাঠে বসে প্রাকৃতিক পরিবেশে বসে তাদের প্রাণ জুড়ান। কিন্তু সংস্কারের নামে মাঠটির বেহাল দশায় ক্ষুব্ধ স্থানীয়রা। অভিযোগ উঠেছে সংস্কারের জন্য বরাদ্ধ টাকা লুটের।

জানা যায়, পুরানো ঐতিহ্যবাহী মাঠটির বিভিন্ন স্থানে বন্যা ও বৃষ্টির পানি জমে থাকার কারণে মেরামত করার জন্য তৎকালিন তথ্য প্রতিমন্ত্রী এ্যাড. তারানা হালিম একটি প্রকল্প বরাদ্দের নির্দেশ দেন। সে অনুযায়ী ১৭-১৮ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ৯ টন খাদ্যের বিনিময়ে মাঠটি সংস্কারের কাজের কর্মসূচী দেয় উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস। 

এখন মাঠ মেরামতের নামে চলছে নানা অনিয়ম। মাঠের বিভিন্নস্থানে ট্রাক্টর দিয়ে মাটি ফেলে স্তুপ করে রাখা হয়েছে। কিন্তু কার্যত কোন উন্নয়ন কাজ হচ্ছে না।

ধুবড়িয়ার সবচেয়ে বড় ঈদের নামাজও এই মাঠে অনুষ্ঠিত হয়। তাই দ্রুত কাজ শেষ করতে না পারলে ঈদের নামাজ নিয়েও অনেকে শঙ্কা প্রকাশ করেছেন। 

প্রকল্পের সভাপতি শাহাবুল আলম দুলাল বলেন, আমি এ প্রকল্পের সভাপতি থাকায় এ পর্যন্ত সোয়া পাঁচ টন মাল উত্তোলন করে তিনি মাটি ফেলেছেন। বরাদ্দকৃত বাকি মাল পেলে কাজ সম্পন্ন করা হবে।

এদিকে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বেগম শাহীন জানান, প্রকল্পের যে পরিমান বরাদ্ধ ছাড় দেওয়া হয়েছে সেটুকুর কাজ তিনি এখন পর্যন্ত সম্পন্ন করেননি। তাই পরের কিস্তির বরাদ্দ ছাড়তে বিলম্ব হচ্ছে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত