আয়ারল্যান্ড ত্রিদেশীয় সিরিজ

রাহীর বলিং ও ব্যাটসম্যানদের দাপটে অপরাজিত বাংলাদেশ

প্রকাশ : ১৬ মে ২০১৯, ০১:৩০

আয়ারল্যান্ড ত্রিদেশীয় সিরিজের ৬ষ্ঠ ও নিয়মরক্ষার ম্যাচে আবু জায়েদ রাহীর দুর্দান্ত বলিং এবং ব্যাটসম্যানদের দাপটে স্বাগতিক আয়ারল্যান্ডকে সহজেই হারিয়েছে আগে ফাইনাল নিশ্চিত করা অপরাজিত বাংলাদেশ।

১৫ মে (বুধবার) ডাবলিনের ক্যাসল পার্কে আইরিশদের ৬ উইকেটে হারিয়েছে টাইগাররা।

এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আয়ার‌ল্যান্ড। ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৮ ইউকেট হারিয়ে পল স্টার্লিং ও উইলিয়াম পোর্টারফিল্ডের উপর ভর করে ২৯২ রানের বিশাল সংগ্রহ গড়ে আইরিশরা।

প্রথমে দলীয় ৫৯ রানে দুই উইকেট হারানোর পর তৃতীয় উইকেট জুটিতে ভালোই প্রতিরোধ গড়ে তোলেন পল স্টার্লিং ও উইলিয়াম পোর্টারফিল্ড। পেসার আবু জায়েদের শিকার হয়ে সাজঘরে ফেরার আগে দুর্দান্ত এক সেঞ্চুরি করেন স্টার্লিং। ১৪১ বলে ৮ চার ৪ ছক্কায় ১৩০ রান করেন তিনি।

পোর্টারফিল্ড সেঞ্চুরি না করলেও ১০৬ বলে ৭ চার ২ ছক্কায় ৯৪ রানের চমৎকার একটি ইনিংস খেলে আবু জায়েদের হাতে শিকার হয়ে সাজ ঘরে ফিরে যান। এরপরে অন্যরা খুব একটা ভালো না করলেও ২৯২ রান করে বাংলাদেশের উপ সৃষ্টি করে দেয় আইরিশরা।

বল হাতে অন্যরা খুব একটা সাফল্য না পেলেও ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে ম্যাচ খেলতে নামা আবু জায়েদ রাহী দারুণ খেলেছেন। ৯ ওভার বল করে ৫৮ রান দিয়ে ৫ উইকেট তুলে নেন এই বাংলাদেশি পেসার। দুই উইকেট পেয়েছেন সাইফউদ্দিন। এবং ১টি পেয়েছেন রুবেল হোসেন।

আইরিশদের দেয়া ২৯৩ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে ৪৩ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৯৪ রান জয় পেয়ে যায় সফরকারি বাংলাদেশ।

এদিন ব্যাট হাতে তামিম ইকবাল আর লিটন দাস মিলে শুরুটা করেন দারুণ। দুজনেই পান অর্ধশতক। যদিও তামিম বেশিক্ষণ টিকতে পারেননি অর্ধশতক পূর্ণ করার পর। ৫৩ বলে ৯ চারে ৫৭ রানের মাথায় বয়েড র‍্যানকিনের বলে সাজঘরে ফিরেন এই বাঁহাতি ওপেনার।

দ্বিতীয় উইকেট জুটিতে লিটন-সাকিব বুঝতে দেননি তামিমের ফেরাটা। কিন্তু খানিক বাদেই লিটনও ফেরেন বোল্ড হয়ে। ৬৭ বলে ৯ চার ১ ছক্কায় ৭৬ রান করে সাজ ঘরে ফিরে যান ব্যারি ম্যাকার্থির বলে।

তৃতীয় উইকেট জুটিতে সাকিবের সঙ্গে জুটি গড়ে মুশফিক করেন ৩৫ রান। এরপর মাহমুদুল্লাহকে নিয়ে সাকিব তুলে নেন ৫১ বলে অর্ধশত রান। কিন্তু উরুতে চোট পাওয়ায় পঞ্চাশ রান করেই চলে যান বিশ্রামে। দলীয় রান তখন ২৪৬।

বাকী পথটা ভালোমতোই পাড়ি দিচ্ছিলেন মাহমুদুল্লাহ আর মোসাদ্দেক হোসেন। কিন্তু মোসাদ্দেক খেই হারালেন ১৪ রানে। শেষ পর্যন্ত মাহমুদুল্লাহ রিয়াদের অপরাজিত ৩৫ রানে ভর করে ৪২ বল হাতে রেখে ৬ উইকেটের জয় তুলে নেয় বাংলাদেশ।

ম্যাচ সেরা হয়েছেন আবু জায়েদ রাহী।

আগেই ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় আজকের ম্যাচে একাদশে মোট চারটি পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ দল। আইরিশদের বিপক্ষে আজকের ম্যাচটা অনেকটাই নিয়ম রক্ষার লড়াই টাইগারদের জন্য।

আগামী ১৭ মে (শুক্রবার) বাংলাদেশ সময় বিকেল পৌনে চারটায় ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নামবে বাংলাদেশের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত