কিংবদন্তি গিগসকেও ট্রফিতে হারাবে মেসি

প্রকাশ | ৩০ এপ্রিল ২০১৯, ১৩:২২

অনলাইন ডেস্ক

লিওনেল মেসির জিততে হবে আর মাত্র দুটি ট্রফি। জিতলেই ছুঁয়ে ফেলবেন ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি রায়ান গিগসকে। ক্লাব ক্যারিয়ারে এখন পর্যন্ত ১০টি লা লিগা, ৪টি চ্যাম্পিয়নস লিগ, ৬টি কোপা দেল রে, ৮টি সুপারকোপা, ৩টি ইউরোপিয়ান সুপার কাপ আর ৩টি ক্লাব বিশ্বকাপ জেতার স্বাদ পেয়েছেন লিওনেল মেসি। সবমিলিয়ে ৩৪টি শিরোপা জেতা মেসিকে বলা হচ্ছে ‘ট্রফি মেশিন’। 

সর্বশেষ লেভান্তেকে হারিয়ে বার্সেলোনার হয়ে ১০ম লিগ শিরোপা জেতার পর মেসির সামনে অপেক্ষা করছে আরও এক বিশাল কীর্তি। তবে এই কীর্তিতে তার সামনে আছেন ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি রায়ান গিগস। সাবেক এই ওয়েলস তারকা ওল্ড ট্রাফোর্ডে ১৯৯০/৯১ মৌসুম থেকে ২০১৪ সাল পর্যন্ত কাটিয়ে ৩৬টি ট্রফি জিতেছিলেন।

‘রেড ডেভিলস’দের হয়ে ১৩টি প্রিমিয়ার লিগ শিরোপা, ১০টি কমিউনিটি শিল্ড, ৪টি লিগ কাপ, ৪টি এফএ কাপ, ২টি চ্যাম্পিয়নস লিগ, ১টি ইউরোপিয়ান সুপার কাপ, ১টি ইন্টারকন্টিনেন্টাল কাপ এবং ১টি ক্লাব বিশ্বকাপ জেতার স্বাদ পেয়েছিলেন গিগস।

লা লিগার পর চলতি মৌসুমে চ্যাম্পিয়নস লিগ এবং কোপা দেল রে জয়ের সুযোগ আছে মেসির সামনে। ফলে এই ২ শিরোপা জিতলেই গিগসের রেকর্ড ছুঁয়ে ফেলবেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। 

তবে, ফুটবলের ইতিহাসে শিরোপা জয়ের হিসেবে গিগস, মেসির চেয়েও অনেক বড় ব্যবধানে এগিয়ে থাকা খেলোয়াড়ও আছেন একজন। তাকে ছুঁতে আরও কয়েক বছর লেগে যাবে মেসির। এই খেলোয়াড়টির নাম দানি আলভেজ। 

বার্সায় মেসির সাবেক সতীর্থ আলভেজের নামের পাশে আছে ৪২টি শিরোপা। বাহিয়া, সেভিয়া, বার্সেলোনা, জুভেন্টাস, পিএসজি এবং ব্রাজিলিয়ান জাতীয় ফুটবল দলের হয়ে এসব শিরোপা জেতার স্বাদ পেয়েছেন বর্তমানে পিএসজিতে খেলা এই অ্যাটাকিং সেন্টার-ব্যাক।