দ্বিতীয় বারের মতো শিরোপা চ্যাম্পিয়ন আবাহনী

প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৯, ২৩:১১

সাহস ডেস্ক

ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটে সৌম্য সরকারের রেকর্ড ভাঙা ডাবল সেঞ্চুরি ও জহুরুল ইসলামের দুর্দান্ত ব্যাটিংয়ে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো শিরোপা চ্যাম্পিয়ন হয়েছে আবাহনী লিমিটেড।

২৩ এপ্রিল (মঙ্গলবার) বিকেএসপির তিন নম্বর মাঠে শেখ জামালকে ৯ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে আবাহনী।

জিতলেই চ্যাম্পিয়ন এমন সমীকরণ নিয়ে এ ম্যাচে মাঠে নামে মোসাদ্দেক হোসেন সৈকতের নেতৃত্বে আবাহনী। তবে হেরে গেলে ও অন্য ম্যাচে লিজেন্ডস অব রূপগঞ্জ জয় পেলে শিরোপার মুকুট রূপগঞ্জকেই পরিয়ে দিতে হতো। কিন্তু সৌম্য-জহুরুলের ৩১২ রানের অবিশ্বাস্য উদ্বোধনী জুটি দলটির ৩১৮ রান তাড়া করাটা সহজই করে দেয়। বাংলাদেশের লিস্ট ‘এ’ ক্রিকেটে এটিই সর্বোচ্চ জুটি। এছাড়া রান তাড়ায় ট্রিপল সেঞ্চুরির জুটি লিস্ট ‘এ’ ক্রিকেট দেখল প্রথমবার। তাইতো ১৭ বল বাকি থাকতে জয় পেয়ে উদযাপনে মাতে প্রায় জাতীয় দল নিয়ে গড়া দলটি।

এদিন টসে জিতে প্রথমে ব্যাট করা শেখ জামাল নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ৩১৭ রান করেন। তানবীর হায়দারের লিস্ট ‘এ’ ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে ৩১৭ রান করে আবাহনীকে হুমকিই দিয়ে রেখেছিল। তানবীর ১১৫ বলে ১০টি চার ও ৬টি ছক্কায় ১৩২ করে অপরাজিত থাকেন। দলের হয়ে ইলিয়াস সানী ৪৫ ও মেহরাব হোসেন ৪৪ রান করেন।

আবাহনী বোলারদের মধ্যে মাশরাফি বিন মর্তুজা সর্বোচ্চ ৪ উইকেট তুলে নেন। বিশ্বকাপের আগে দারুণ এক স্পেলই উপহার দিলেন তিনি। এছাড়া মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন ও সৌম্য একটি করে উইকেট নেন।

৩১৭ রানের জবাবে খেলতে নেমে ৪৭.১ ওভারে মাত্র এক উইকেট হারিয়ে ৩১৯ করে জয়ের বন্দরে পৌঁছে যায় ঐতিহ্যবাহী আবাহনী।

এই ম্যাচে রেকর্ড বইয়ে একের পর এক আঘাত করেন আবাহনী ওপেনার সৌম্য। ঝড়ো টানা দ্বিতীয় সেঞ্চুরি করার পর বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করেন লিস্ট ‘এ’ ক্রিকেটে। শেষ পর্যন্ত তিনি ১৫৩ বলে ১৪টি চার ও ১৬টি ছক্কায় ২০৮ রানে অপরাজিত থাকেন। জহুরুল ১২৮ বলে ৭টি চার ও ৩টি ছক্কায় বরাবর ১০০ রানে ইমতিয়াজ হোসেনের বলে থামেন।

ম্যাচ সেরা হয়েছেন সৌম্য সরকার।

এ নিয়ে রেকর্ড ২০তম শিরোপা ঘরে তুললো আবাহনী। চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডান শিরোপা জিতেছে ৯ বার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত