ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

প্রকাশ : ০৪ এপ্রিল ২০১৯, ১৭:১১

সাহস ডেস্ক

ব্যর্থতার বৃত্তে থাকা বাংলাদেশ ফুটবল দলের প্রতি মানুষের আগ্রহও খুব একটা ছিল না। ইংলিশ কোচ জেমি ডে দায়িত্ব নেওয়ার পর থেকেই বাংলাদেশ দলের পারফরম্যান্স উন্নতির দিকে যেতে থাকে। এর প্রভাব পড়েছে ফিফা র‍্যাঙ্কিংয়েও। সম্প্রতি ঘোষিত র‍্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি হয়েছে বাংলাদেশ দলের। এই কিছুদিন আগেও র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ দলের অবস্থান ছিল ১৯২তম।

৪ এপ্রিল (বৃহস্পতিবার) প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের বর্তমান অবস্থান ১৮৮তম। গত মার্চের শুরুতে কম্বোডিয়ার বিপক্ষে দারুণ জয়ে বাংলাদেশের ২ রেটিং পয়েন্ট যোগ হয়েছে। বাংলাদেশের বর্তমান রেটিং ৯০৯।

দুই র‍্যাংকিংয়ের মাঝে ১৫০ ম্যাচ খেলা হয়েছে। তবু আগের মতোই শীর্ষে আছে রাশিয়া বিশ্বকাপের তৃতীয় হওয়া বেলজিয়াম। গত বিশ্বকাপের শিরোপাজয়ী ফ্রান্সও দ্বিতীয় স্থান ধরে রেখেছে। তিনে (অপরিবর্তিত) ব্রাজিল। 

শীর্ষ তিনে পরিবর্তন না এলেও এক ধাপ এগিয়ে চারে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড। এক ধাপ নিচে নেমে পাঁচে গত বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া। শীর্ষ দশে আরও অবস্থান পরিবর্তন হয়েছে শুধু উরুগুয়ের (এক ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে)। 

এক ধাপ নিচে তথা সাতে নেমে গেছে পর্তুগাল। আটে অপরিবর্তিত সুইজারল্যান্ড, নবম স্থানে স্পেন, দশে ডেনমার্ক। ১১তম স্থানে আর্জেন্টিনা, ১২তম স্থানে কলম্বিয়া।

এদিকে তিন ধাপ এগিয়ে ১৩তম স্থানে আছে জার্মানি। তাদের জায়গা ছেড়ে দিয়ে ২ ধাপ নিচে নেমে গেছে নেদারল্যান্ডস। ১৪তম স্থানে আগের মতোই আছে সুইডেন আর দুই ধাপ নিচে নেমে ১৫তম স্থানে চিলি।

সবচেয়ে বড় লাফ দিয়েছে ইসরায়েল। ৮ ধাপ এগিয়ে ৮৪তম স্থানে আছে দলটি। তাদের পরেই ৬ ধাপ এগিয়ে ১৪৩তম স্থানে আছে গুয়াতেমালা ও ১৩১তম স্থানে তানজানিয়া।

মোট ম্যাচ- ১৫০টি
সবচেয়ে বেশি পয়েন্ট অর্জন- ইসরায়েল (২০ পয়েন্ট)
র‍্যাংকিংয়ের বিচারে সবচেয়ে বেশি উন্নতি- ইসরায়েল (৮ ধাপ)
সবচেয়ে বেশি পয়েন্ট হারিয়েছে- অস্ট্রিয়া (৩০ পয়েন্ট)
র‍্যাংকিংয়ে সবচেয়ে বেশি অবনমন- অস্ট্রিয়া (১১ ধাপ)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত