জুভেন্টাসের জয়ের দিনে বর্ণবাদের শিকার কেন

প্রকাশ : ০৩ এপ্রিল ২০১৯, ১৫:০৭

সাহস ডেস্ক

সিরি আ’ লিগে ক্রিশ্চিয়ানো রোনালদো ও পাওলো দিবালাকে ছাড়াই স্বাগতিক কাইয়ারিকে হারিয়ে জয় তুলে নিয়েছে তুরিনের ক্লাব জুভেন্টাস। তবে এই জয় ছাপিয়ে গেছে জুভেন্টাসের টিনএজার ময়েস কেনকে নিয়ে এক ঘটনায়। ম্যাচে স্বাগতিক দর্শকদের বর্ণবাদী মন্তব্যের শিকার হয়েছেন ইতালিয়ান ফরোয়ার্ড।

২ এপ্রিল (মঙ্গলবার) কাইয়ারির মাঠে কাইয়ারিকেই ২-০ গোলে হারিয়েছে জুভেন্টাস।

এদিন ম্যাচের ২২ মিনিটে জুভেন্টাসকে এগিয়ে দিয়েছিন লিওনার্দো বুনোচ্চি। কর্নার থেকে দারুণ এক গোল করেন বুনোচ্চি। এরপর আর কোনো গোল না হলে ১-০ নিয়ে মাঠ ছাড়ে দু’দল।

বিরতি থেকে ফিরে এসে ম্যাচের পাঁচ মিনিট বাকি থাকতে রদ্রিগো বেন্তাকুরের ক্রস থেকে জয় সূচক দুর্দান্ত এক গোল করেন ফরোয়ার্ড ময়েস কেন। তারপর মাঠের দর্শকদের পেছনে রেখে হাত দুটি ভাজ করে উদযাপন করেছিলেন কেন। ইতালিতে জন্ম নেয়া কেনের বাবা-মা আইভরিয়ান।

কাইয়ারি সমর্থকরা বিষয়টি ভালোভাবে নেয়নি। তারা 'বু' বলে চিৎকার করতে থাকে। ইতালিয়ান মিডিয়ার ভাষ্যমতে, সেটি ইতালিয়ান ফুটবলে বর্ণবাদী তিরস্কার হিসেবে ধরা হয়।

ওই গোলের কিছু সময় পরই জুভেন্টাসের ফরাসি মিডফিল্ডার ব্লেইস মাতুইডি রাগান্বিত হয়ে রেফারির কাছে প্রতিবাদ জানান। এমনকি মাঠ ছেড়ে যাওয়ারও হুমকি দেন। পরে পরিস্থিতি ঠান্ডা হলে আবারও খেলা শুরু হয়।

গত বছর মাতুইডি অভিযোগ করেছিলেন একই স্টেডিয়ামে বর্ণবাদী মন্তব্যের শিকার হন তিনি। পরে কাইয়ারি এই বিষয়ে ক্ষমা চেয়েছিল।

এই জয়ে ৩০ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে শিরোপার খুব কাছে চলে এসেছে জুভেন্টাস। দ্বিতীয় স্থানে থাকা নাপোলি তাদের থেকে ১৮ পয়েন্ট পেছনে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত