আজ নেপালে শুরু হচ্ছে নারী ফুটবলের সাফ চ্যাম্পিয়নশিপ

প্রকাশ | ১২ মার্চ ২০১৯, ১৬:৩৭

অনলাইন ডেস্ক

আজ হিমালয়ের দেশ নেপালে শুরু হচ্ছে নারী ফুটবলের সবচেয়ে বড় আসর সাফ চ্যাম্পিয়নশিপ।

১২ মার্চ (মঙ্গলবার) নেপালের বিরাটনগরে শুরু হচ্ছে প্রতিযোগিতার পঞ্চম আসর। এই আসরে অংশ নিচ্ছে বাংলাদেশ, ভুটান, ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও স্বাগতিক নেপাল।

আগের চারবারের সব ট্রফিই নিয়েছে ভারতের মেয়েরা। বাংলাদেশ সর্বশেষ আসরের রানার্সআপ। কিছুদিন আগে মিয়ানমারে অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের দ্বিতীয় পর্বে রানার্সআপ হয়ে ফিরেছে বাংলাদেশের মেয়েরা।

এবার সাবিনাদের স্বপ্ন দক্ষিণ এশিয়ার সেরা হওয়া। কিন্তু বয়সভিত্তিক পর্যায়ে বাংলাদেশের মেয়েরা ভালো করলেও সিনিয়র পর্যায়ে এখনো ভারতকে টেক্কা দেয়ার সময় হয়নি। তাই রানার্সআপ ট্রফি ধরে রাখার লক্ষ্য নিয়েই এখন নেপালে সাবিনা-মারিয়ারা।

ফাইনালে বাংলাদেশ উঠতে পারবে কি না তা নির্ভর করছে গ্রুপপর্বে নেপালের বিরুদ্ধে ম্যাচটির ফলাফলের ওপর। ‘বি’ গ্রুপে ভারত চ্যাম্পিয়ন হবে সেটা ধরেই নেয়া যায়। সেক্ষেত্রে সেমিফাইনালে ভারতকে এড়াতে হলে বাংলাদেশকেও নিজেদের গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারবে। কিন্তু স্বাগতিক নেপাল যে ছেড়ে কথা কইবে না। তাই বাংলাদেশের জন্য কঠিন এক পরীক্ষা সাফ চ্যাম্পিয়নশিপ।

‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল ও ভুটান। ‘বি’ গ্রুপে ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। বাংলাদেশের প্রথম ম্যাচ ১৪ মার্চ ভুটানের বিরুদ্ধে এবং দ্বিতীয় ম্যাচ ১৬ মার্চ নেপালের বিরুদ্ধে। মঙ্গলবার টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি নেপাল ও ভুটান। ভারত প্রথম ম্যাচ খেলবে বুধবার মালদ্বীপের বিরুদ্ধে।

নারী সাফ চ্যাম্পিয়নশিপ:
‘এ’ গ্রুপ : বাংলাদেশ, নেপাল ও ভুটান।
‘বি’ গ্রুপ : ভারত, শ্রীলংকা ও মালদ্বীপ।

বাংলাদেশের খেলাগুলো:
১৪ মার্চ : বাংলাদেশ-ভুটান
১৬ মার্চ : বাংলাদেশ-নেপাল