x

এইমাত্র

  •  করোনায় আরও ৪৪ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩২০১
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৩৬ হাজার, আক্রান্ত ১ কোটি ১৫ লাখেরও বেশি
  •  বড় নিয়োগ আসছে প্রাথমিকে
  •  এবারের হজে কাবা স্পর্শ করা নিষিদ্ধ
  •  ঈদের হাওয়া নেই মসলার বাজারে

তামিমের দ্রুত সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসালেন সৌম্য

প্রকাশ : ০৩ মার্চ ২০১৯, ১৩:৩৬

সাহস ডেস্ক

২০১০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে দ্রুততম সেঞ্চুরি করে রেকর্ড গড়েছিলেন দেশ সেরা ওপেনার তামিম ইকবাল। দীর্ঘ নয় বছর পর তামিমের সেই রেকর্ডে ভাগ বসালেন সৌম্য সরকার। তামিমের সেই সেঞ্চুরিটি ছিল ৯৪ বলে। আজ সৌম্য সরকারের সেঞ্চুরিটি হয়েছে ৯৪ বলে।

৩ মার্চ (রবিবার) হ্যামিল্টন টেস্টের চতুর্থ দিনে ১৭১ বলে ১৪৯ রান করে আউট হন সৌম্য।

এদিন প্রথম সেশনে ১৩৬ রান তুলেছে বাংলাদেশ। আগের দিন ৩৯ রানে অপরাজিত থাকা সৌম্য আজ প্রথম সেশনে একাই যোগ করেন ৮৪ রান। উইকেটের চার পাশে দুর্দান্ত সব স্ট্রোক খেলে টেস্ট ক্যারিয়ারে ৯৪ বলে নিজের প্রথম সেঞ্চুরি তুলে নেন এই বাঁহাতি ব্যাটসম্যান। বাংলাদেশের হয়ে এটি দ্রুততম সেঞ্চুরির যুগ্ম রেকর্ড।

এই ম্যাচের আগে টেস্টে সৌম্য সবশেষ বড় রানের মুখ দেখেছেন দুই বছর আগে কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে। সেই ম্যাচে বাংলাদেশের প্রথম ইনিংসে ৬১ রান করার পর টানা ১১ ইনিংসে ধারাবাহিক ব্যর্থ হয়েছেন টপ অর্ডার এই ব্যাটসম্যান। শুধু তাই নয়, এই টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংসসহ প্রস্তুতি ম্যাচ, ওয়ানডে সিরিজ আর বিপিএল হিসেবে নিলে সবশেষ ১০ ইনিংসে তাঁর কোনো ফিফটি ছিল না।

সেই সৌম্য আজ প্রস্ফুটিত হলেন ভীষণ চাপের মুহূর্তে। কাল সৌম্য যখন ব্যাট করতে নামলেন, ইনিংস ব্যবধানে হার এড়াতে বাংলাদেশ তখনো ৩৭১ রানের দূরত্বে। এখান থেকে ৩৯ রানে অপরাজিত থেকে শেষ করেছিলেন তৃতীয় দিন। আজ চতুর্থ দিনে ফিফটি পেয়েছেন ৬০ বলে আর সেঞ্চুরি পেতে খেলেছেন আরও ৩৪ বল। সৌম্যর দুঃখ থাকবে দেড় শ রানের কোটা ছুঁতে পারেননি। আউট হয়েছেন ১৪৯ রানে। তবে বাংলাদেশের হয়ে দ্বিতীয় ইনিংসে চতুর্থ সর্বোচ্চ রানের স্কোর ঠিক তুলে নিয়েছেন। তবে আরও কিছুক্ষণ উইকেটে না থাকার আক্ষেপ থাকবে সৌম্যর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত