টোকিও অলিম্পিক ও প্যারা-অলিম্পিকে বর্জের মেডেল

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:১৩

সাহস ডেস্ক

২০২০ টোকিও অলিম্পিক ও প্যারা-অলিম্পিকের সমস্ত মেডেল তৈরি হবে পরিশোধিত ইলেকট্রনিক্স বর্জ্য থেকে, এমন ঘোষণা দিয়ে চমকে দিয়েছে টোকিও অলিম্পিক কর্তৃপক্ষ! এমনকি মেডেল তৈরির জন্য পুরো জাপান থেকে পরিত্যক্ত ল্যাপটপ, সেলফোন সংগ্রহের কথাও জানিয়েছে অলিম্পিক ব্যবস্থাপনা কমিটি।

বর্জ্যের ওপর প্রলেপ দেয়ার জন্য ৩০.৩ কেজি স্বর্ণ, ১০০ কেজি রৌপ্য ও ২ হাজার ৭০০কেজি ব্রোঞ্জ সংগ্রহের কাজ অনেক আগেই শুরু হয়েছে। গত বছরের জুনেই লক্ষ্যমাত্রার ব্রোঞ্জ হাতে পেয়েছে অলিম্পিক কমিটি।

তবে ১০ শতাংশ স্বর্ণ ও ১৫ শতাংশ রৌপ্যের ঘাটতি এখনো রয়ে গেছে। আগামী মার্চ নাগাদ মেডেল তৈরির প্রয়োজনীয় স্বর্ণ-রৌপ্য সংগ্রহ হয়ে যাবে বলে আশা অলিম্পিক কমিটির।

মেডেল তৈরির জন্য স্বতঃস্ফূর্ত ভাবে পরিত্যক্ত ল্যাপটপ-ফোন দান করছে জাপানের নাগরিকরা। তবে বেশিরভাগ বর্জ্যই আসছে কলকারখানা ও বিভিন্ন অফিস থেকে। গত বছরের নভেম্বর থেকে ৪৭ হাজার ৪৮৮ টন বর্জ্য ও ৫০ লাখ পরিত্যক্ত ফোন সংগ্রহ করেছে ব্যবস্থাপনা কমিটি।

বর্জ্য দিয়ে মেডেল তৈরির ঘটনা এবারই প্রথম নয়। ২০১৬ রিও অলিম্পিকেও ৩০ শতাংশ রৌপ্য ও ব্রোঞ্জের কাঁচামাল ছিল পরিশোধিত আবর্জনা। চলতি বছরের শেষদিকে মেডেলের নকশা প্রকাশ করবে টোকিও অলিম্পিক কমিটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত