দুই পর্ব শেষে শীর্ষে আছে মুশফিকের চিটাগং

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০১৯, ১৭:২৩

সাহস ডেস্ক

চলতি বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় পর্বের শেষে শীর্ষে আছে মুশফিকুর রহিমের চিটাগং ভাইকিংস। যদিও লিগের প্রথম দুই পর্বে শীর্ষে ছিল ঢাকা ডায়নামাইটস। তবে সিলেট পর্ব শেষে ঢাকায় ফিরে সেই অবস্থান ধরে রাখতে ব্যর্থ হয়েছে সাকিব আল হাসানের দল। বরং তাদের পেছনে ফেলে এক ম্যাচ কম খেলেই শীর্ষে ওঠে এসেছে চিটাগং।

শুরুতে পয়েন্ট টেবিলে একক আধিপত্য ছিল ঢাকা ডায়নামাইটসের। কিন্তু ঢাকার দ্বিতীয় পর্বে একের পর এক জয়ে তাদের ছাপিয়ে গেছে চিটাগং। ৭ ম্যাচ থেকে ১২ পয়েন্ট নিয়ে এখন শীর্ষে আছেন মুশফিকরা। এই ৭ ম্যাচের ৬টিতেই জয়ের দেখা পেয়েছে দলটি, হার ১টিতে।

দ্বিতীয় স্থানে থাকা ঢাকা ডায়ানামাইটস ৮ ম্যাচ থেকে সংগ্রহ করেছে ১০ পয়েন্ট। জয় ৫ ম্যাচে, হার ৩টিতে। তবে নেট রান রেটের দিক থেকে সবার থেকে এগিয়ে আছেন সাকিবরা। চিটাগংয়ের নেট রান রেট যেখানে ০.৩৩৯, সেখানে ঢাকার ১.৩৬১।

তিনে থাকা কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পয়েন্টও ঢাকার সমান। জয়, পরাজয়ও সমান। কিন্তু নেট রান রেটের ব্যবধানে তিনে নেমে যেতে হয়েছে ইমরুল-তামিমদের। তাদের নেট রান রেট-০০৩৭। 

৮ ম্যাচে ৪ জয় ও ৪ হার নিয়ে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে আছে রংপুর রাইডার্স। মাশরাফিদের নেট রান রেট ০.২৬৪। সমান ম্যাচ ও সমান জয়-পরাজয় নিয়ে পঞ্চম স্থানে থাকা রাজশাহী কিংসের পয়েন্টও সমান। তবে তাদের নেট রান রেট রংপুরের চেয়ে কম (-০.৩৪৯)।

তালিকার ষষ্ঠ স্থানে আছে খুলনা টাইটান্স। শুরুতে কোনো জয়ের দেখা না পাওয়া দলটি ঢাকার দ্বিতীয় পর্ব শেষে নামের পাশে ২টি জয় যুক্ত করেছে। ৯ ম্যাচে ২ জয় আর ৭ পরাজয় নিয়ে দলটির পয়েন্ট ৪। ১ ম্যাচ কম খেলে ২ জয় ও ৬ পরাজয় মিলিয়ে ৪ পয়েন্ট নিয়ে তালিকার শেষে অবস্থান করছে সিলেট সিক্সার্স।

ডাবল লিগ রাউন্ড শেষে শীর্ষ চার দল প্লে-অফে মুখোমুখি হবে। এরপর তিনটি কোয়ালিফায়ার ম্যাচ মাঠে গড়াবে যেখানে প্রথম কোয়ালিফায়ারে পয়েন্ট টেবিলের ১ ও ২ নম্বর দল মোকাবেলা করবে। এরপর এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে ৩ ও ৪ নম্বরে থাকা দল। 

দ্বিতীয় কোয়ালিফায়ারে মোকাবেলা করবে এলিমিনেটর ম্যাচের জয়ী দল ও প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দল। সবশেষে দুই কোয়ালিফায়ারে জয়ী দল ফাইনালে লড়াই করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত