অল্প সংগ্রহে ক্যারিবীয়দের হারিয়ে বাংলাদেশের জয়

প্রকাশ | ২৪ নভেম্বর ২০১৮, ১৬:৫২ | আপডেট: ২৪ নভেম্বর ২০১৮, ১৮:২৯

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ দুই টেস্ট সিরিজের প্রথম টেস্টে ক্যারিবীয়দের হারিয়েছে স্বাগতিক বাংলাদেশ। যদিও শেষের দিকে নবম উইকেট জুটিতে সুনীল অ্যামব্রিস ও জোমেল ওয়ারিকান ৬৩ রানের পার্টনারশিপ গড়ে ভয় পাইয়ে দিয়েছিলেন বাংলাদেশ শিবিরকে। তবে মিরাজ এই জুটিকে আর সুযোগ দেননি। ওয়ারিকানকে সাকিবের ক্যাচে বিদায় করে স্বস্তি ফেরান। এরপরেই তাইজুল অ্যামব্রিসকে ফেরালে জয় উদযাপনে মাতে টাইগাররা।

আজ ২৪ নভেম্বর (শনিবার) চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টে স্পিনারদের দাপটে ওয়েস্ট ইন্ডিজকে ৬৪ রানে হারিয়ে দুই ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে গেল বাংলাদেশ।

আজ তৃতীয় দিনে মাত্র ২০৪ রানের ছোট লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৩৯ রানে দ্বিতীয় ইনিংস গুটিয়ে নেয় ওয়েস্ট ইন্ডিজ। তাইজুল ইসলাম ও সাকিব আল হাসানের বোলিং তোপেই উড়ে যায় ক্যারিবীয় দলটির ব্যাটিং লাইন।

তাইজুল ১১.২ ওভারে মাত্র ৩৩ রান খরচায় ৬ উইকেট নেন। আর সাকিব ও মিরাজ পান দুটি করে উইকেট। অবশ্য এই ম্যাচে সাকিব দারুণ একটি কীর্তি গড়েছেন। টেস্টে ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে ২০০ উইকেট ও তিন হাজার রান নিয়েছেন।

এদিকে ম্যাচে প্রথম ইনিংসে মুমিনুল হকের চমৎকার সেঞ্চুরির উপর ভর করে ৩২৪ রান সংগ্রহ করেছিল বাংলাদেশ। মুমিনুলের ১২০ রানে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি করে ছুঁয়ে ফেললেন তামিম ইকবালকে। দুজনেরই এখন আটটি করে টেস্ট শতক। তবে একটি জায়গায় এগিয়ে মুমিনুল। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ছয়টি সেঞ্চুরি করেন তিনি। যেখানে তামিমের একটি।

জবাবে অভিষিক্ত স্পিনার নাঈম হাসানের বোলিং তোপে ক্যারিবীয় দলটির প্রথম ইনিংস ২৪৬ রানে গুটিয়ে গিয়েছিল।। প্রথম ইনিংসে স্বাগতিকরা ৭৮ রানে লিড পেয়েছিল। দ্বিতীয় ইনিংসে সাকিবরা মাত্র ১২৫ রান করলে প্রতিপক্ষের সামনে দুই শতাধিক রানের লক্ষ্য ছুড়ে দেওয়া সম্ভব হয়।

অভিষিক্ত নাঈম হাসান একাই পাঁচ উইকেট তুলে নিয়ে ইতিহাস গড়েন। এ ছাড়া সাকিব আল হাসান তিনটি এবং তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ একটি করে উইকেট পান।