দ্বিতীয় টেস্টে জিম্বাবুয়েকে হারিয়ে সমতায় ফিরেছে বাংলাদেশ

প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৮, ১৫:৫০

দ্বিতীয় টেস্টে মুশফিকের ডাবল সেঞ্চুরি, মুমিনুলের দেড়শর ইনিংস, মাহমুদউল্লাহর আট বছর পর সেঞ্চুরির স্বাদ, মিরাজের ব্যাটে ভরসার ইঙ্গিত রাখা ফিফটির সঙ্গে দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট এবং তাইজুলের একটার পর একটা উইকেটে জিম্বাবুয়েকে বিব্ধস্ত করে টেস্টে দুর্দান্ত এক জয় তুলে নিয়ে সিরিজ ড্র করে ১-১’এ সমতায় ফিরেছে বাংলাদেশ। এর আগে সিলেটে ঐতিহাসিক প্রথম টেস্টে হেরে পিছিয়েছিল মাহমুদউল্লাহর দল।

আজ ১৫ নভেম্বর (বৃহস্পতিবার) শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে জিম্বাবুয়েকে ২১৮ রানের বিশ্বাল ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ।

প্রথম ইনিংসে মুমিনুলের (১৬১) রানের ইনিংস, মুশফিকের ইতিহাস গড়া দ্বিশতক (২১৯*) ও মিরাজের ফিফটি (৬৮*) এবং দ্বিতীয় ইনিংসে অধিনায়ক মাহমুদউল্লাহর সেঞ্চুরি (১০১*) ও মোহাম্মদ মিথুনের ফিফটি (৬৭) সবমিলে মোট ৭৪৬ রানের বিশাল সংগ্রহ করেছে বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ-৫২২/৭ ও ২২৪/৬ (দুবারই ইনিংস ঘোষণা), জিম্বাবুয়ে-৩০৪ ও ২২৪

বিশাল রানের জবাবে ব্যাট করতে নেমে সফরকারীরা পড়ে ফলোঅনে। প্রথম ইনিংসে তাইজুল ইসলামের টানা তৃতীয়বারের মতো পাঁচ উইকেটে। ৩০৪ রানে অল আউট হয়ে যায় জিম্বাবুয়ে।

ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সিদ্ধান্ত বাংলাদেশের। তবে শুরুটা সুখকর হয়নি মোটেও। মিডল অর্ডারে নেমে প্রথম ইনিংসে শূন্য রানে বিদায় নেয়া অভিষিক্ত মোহাম্মদ মিঠুন দ্বিতীয় ইনিংসে খেলেন ৬৭ রানের ইনিংস।

দলের ঘুরে দাঁড়ানোর কথা বললেও ঘুরে দাঁড়ানোর বড্ড দরকার ছিল মাহমুদুল্লাহ রিয়াদেরও। খেললেন অনবদ্য শত রানের ইনিংস। দীর্ঘ আট বছর পর পেলেন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট শতক।

সব মিলে দ্বিতীয় ইনিংসে ৪৪৩ রানের বিশাল লিড ছুঁড়ে দেয় জিম্বাবুয়েকে। এত বড় ইনিংস টপকে ইতিহাস গড়া অন্তত জিম্বাবুয়ের জন্য না সেটা ভালো জানা তাদেরও।

আগের ইনিংসে তাইজুলের পাঁচ উইকেট আর শেষ ইনিংসে মিরাজের পাঁচ। টেইলরের অপরাজিত শতকও ম্যাচ বাঁচাতে পারেনি জিম্বাবুয়ের। নিজে অপরাজিত ছিলেন তবে যাওয়া আসার খেলা দেখেছেন সতীর্থদের।

শেষ পর্যন্ত ২২৪ রানেই শেষ। দলের হয়ে দুটি উইকেট তুলে নেন তাইজুল। একটি উইকেট শিকার কররেন মুস্তাফিজুর রহমান।

দ্বিতীয় ইনিংসে স্বাগতিকদের দেওয়া ৪৪৩ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নামা জিম্বাবুয়ে পঞ্চম দিনের চা-বিরতির আগেই গুটিয়ে যায় ২২৪ রান করে।

বাংলাদেশ সবশেষ টেস্ট জিতেছিল ২০১৭ সালের এপ্রিলে, মিরপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে। পরের আট ম্যাচের সাতটিতেই হার। একটি টেস্ট হয় ড্র। ৮ ম্যাচ পর সেই মিরপুরেই টেস্ট জয়ের স্বাদ পেল টাইগাররা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত