বিশ্বকাপের ড্রোন হামলা প্রতিরোধ করেছে রাশিয়া

প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৮, ১২:২৭

সাহস ডেস্ক

রাশিয়া বিশ্বকাপের আসর শেষের প্রায় তিন মাস পর রুশ নিরাপত্তা প্রধান বলছেন, বিশ্বকাপে সন্ত্রাসীদের একটি ড্রোন হামলা প্রতিরোধ করেছেন তারা। তবে কখন, কীভাবে এই হামলা ঠেকিয়েছেন সে বিষয়ে বিস্তারিত বলেননি ওই কর্মকর্তা।

রাশিয়া বিশ্বকাপ শুরু আগেই থেকেই নানা আশঙ্কা ও ঝুঁকির কথা বলেছিল ইউরোপ-আমেরিকানরা। সন্দেহ ছিল সন্ত্রাসী হামলার ঝুঁকি নিয়েও। শেষ পর্যন্ত কোনো অঘটন ছাড়াই বিশ্বকাপ সফল করে রাশিয়া।

রাশিয়ার নিরাপত্তা প্রধান আলেকজান্দ্রার বোর্তনিকভ বলেছেন, বিশ্বকাপের সময় সমর্থকদের উপর সন্ত্রাসীদের তাক করা একটি ড্রোন হামলা নস্যাৎ করেছেন তারা।

রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা তাস’কে দেয়া সাক্ষাতকারে এর বেশি কিছু অবশ্য জানাননি বোর্তনিকভ।

নিরাপদে বিশ্বকাপ আয়োজনে হাজার হাজার নিরাপত্তাকর্মীর সঙ্গে উন্নত প্রযুক্তিও ব্যবহার করে রাশিয়া। তারপরও পুতিনবিরোধী ‘পুশি রায়ট’ দলের চার সদস্য ফাইনাল ম্যাচে মাঠের মধ্য প্রবেশ করেছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির ক্লোক্লোসেভের বরাতে তাস জানাচ্ছে, সন্ত্রাসীদের হামলা পরিকল্পনার মূলে ছিলেন বিদেশি ফ্যানরা।

রুশ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সেনেগাল, আর্জেন্টিনা, যুক্তরাজ্য ও পোল্যান্ডের ভক্তদের উপর হামলা চালানোর জন্য সাতজন উগ্রজাতীয়তাবাদী প্রস্তুতি নিয়েছিল। কিন্তু ধন্যবাদ যে এ ব্যাপারে সময়মত তথ্য পেয়ে ব্যবস্থা নিতে পেরেছি।’

মন্ত্রী আরও জানান, বিশ্বকাপের সময় বিভিন্ন দিক থেকে রাশিয়ায় প্রবেশ করতে চাওয়া অন্তত ৩ হাজার ঝুঁকিপূর্ণ মানুষকে তারা প্রতিরোধ করেছেন।

সাহস২৪.কম/শামীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত