এল ক্লাসিকোতে সুয়ারেজের হ্যাট্রিকে রিয়ালকে বিধ্বস্ত করল বার্সা

প্রকাশ : ২৯ অক্টোবর ২০১৮, ০২:১৬

লা লিগায় মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোতে বিগত ১১ বছর পর সেরা তারকা লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়াই মাঠে নেমেছে বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ। এদিন লুইস সুয়ারেজের হ্যাট্রিকে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালকে বিধ্বস্ত করেছে কাতালান ক্লাব বার্সেলোনা। আরো দুটি গোল করেন ফিলিপ কৌতিনহো ও আর্তুরো ভিদাল।

যদিও ২০০৯ সালের পর এই প্রথম রিয়ালের জালে এত গোল দিয়েছে বার্সা। এর আগে পেপ গার্দিওলার প্রথম মৌসুমে ৬-১ গোলে জয় পেয়েছিল কাতালান জায়ান্টরা।

২৮ অক্টোবর (রবিবার) বার্সার মাঠ ন্যু ক্যাম্পে  রিয়ালকে ৫-১ গোলে হারিয়েছে ভালভার্দের শিষ্যরা।

এদিন ম্যাচের ৮ মিনিটেই প্রথম সুযোগটা এসেছিল রিয়ালেরই। কিন্তু এ মৌসুমে ফরোয়ার্ডদের ব্যর্থতার ধারা বজায় রাখেন করিম বেনজেমা। তবে রিয়াল ব্যর্থ হলেও ব্যর্থ হয়নি বার্সা। ম্যাচের ১১ মিনিটে প্রথম সুযোগ পেয়েই প্রতিপক্ষ ডি-বক্সের বাঁ-প্রান্ত দিয়ে লুইস সুয়ারেজের ব্যাকপাসে পাওয়া বল কোনো বাঁধা ছাড়াই জালে পাঠিয়েছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফিলিপে কৌতিনহো।

তাতেও অবশ্য রক্ষা হয়নি রিয়ালের। রাফায়েল ভারানের ছোট্ট এক ভুল ৩০ মিনিটে ডোবায় রিয়ালকে। ২৮ মিনিটে বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের ডি-বক্সে ফেলে দেন সুয়ারেজকে। বার্সার পেনাল্টির আবেদন রেফারি প্রথমে কর্ণপাত না করলেও পরে সাহায্য নেন ভিএআর প্রযুক্তির। তাতেই ধরা পড়ে ভারানের ধাক্কাটা ছিল ইচ্ছাকৃত। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পটকিক থেকে কাতালানদের দ্বিতীয়বারের মতো এগিয়ে নেন সুয়ারেজ। এরপর প্রথমার্ধে আর কোনো গোল না হলে ২-০ গোল নিয়ে মাঠ ছাড়ে দুইদল।

দ্বিতীয়ার্ধে নেমেই পাঁচ মিনিটের মাথায় রিয়ালের হয়ে একটি গোল শোধ করেন মার্সেলো। ৫০ মিনিটে গোল বরাবর শট নেন ইস্কো। তার শট বার্সা ডিফেন্ডার ল্যাংলেটের পায়ে লেগে ফিরলে ফাঁকা জায়গায় বল পান মার্সেলো। ব্রাজিলিয়ান লেফটব্যাকের জোরাল শট ফেরানোর সাধ্য হয়নি বার্সা গোলরক্ষক টের স্টেগেনের।

গোল পেয়ে আক্রমণের ধার বাড়ায় রিয়াল। পুরো ম্যাচজুড়ে ব্যর্থ বেনজেমা ৬৮ মিনিটে আরও একবার হতাশ করেন দলকে। লুকাস ভাসকুয়েজের দারুণ এক ক্রস যেভাবে হেডে মাঠের বাইরে পাঠালেন, তাতে ধারাভাষ্যকাররা হাহাকারই করে উঠলেন রোনালদোর জন্য।

ম্যাচের ৭৫ মিনিটে বেনজেমাকে শিক্ষা দিতেই দর্শনীয় এক হেডে গোল করলেন সুয়ারেজ। মাঝ মাঠ থেকে বল টেনে নিয়ে সার্জিও রবের্তোকে পাস দেন জর্ডি আলবা। রবের্তোও বল পায়ে রাখেননি, উড়িয়ে বাড়িয়ে দেন সুয়ারেজকে। সেই বল ধরে উরুগুয়ে তারকা যে হেড করেন তা তুলনা চলে ফ্রি-কিকের সঙ্গেই। আট মিনিট বাদেই হ্যাটট্রিক পূর্ণ করেছেন সুয়ারেজ। ৮৩ মিনিটে রিয়াল অধিনায়ক সার্জিও রামোসের ভুলের সুযোগ নিয়ে কোর্তোয়ার মাথার উপর দিয়ে জালে বল জড়ান উরুগুয়ে তারকা।

রিয়ালের পোড়া কপালে শেষ পেরেক ঠোকেন আর্তুরো ভিদাল। ৮৭ মিনিটে উসমান ডেম্বেলের ভলি ধরে জোরাল হেডে ২০০৯ সালের পর রিয়ালের বিপক্ষে কাতালানদের বড় জয় নিশ্চিত করেন বদলি নামা এ চিলিয়ান মিডফিল্ডার। এরপর আর কোনো গোল না হলে ৫-১ গোলে রিয়ালকে হারিয়ে মাঠ ছাড়ে স্বাগতিক বার্সেলোনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত