তাদের ছোট করে দেখার কোনো সুযোগ নেই: মাশরাফি

প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৮, ১৭:১৩

সাহস ডেস্ক

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডের প্রথম ম্যাচে ২৮ রানে জয় পেয়েছে স্বাগতিক বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলতে এখন দু’দলই চট্টগ্রামে অবস্থান করছে। একসময় জিম্ববুয়ের বিপক্ষে জয় পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছিল ১০ ম্যাচ। কিন্তু সময় ও চিত্র পল্টে এখন এমনই বৈপরীত্য যে, টাইগারদের মুখোমুখি হওয়া শেষ ১১ ম্যাচে জয়হীন জিম্বাবুয়ে!

আগামীকাল ২৪ অক্টোবর (মঙ্গলবার) চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দু’দল।

এর আগে মিরপুরে বাংলাদেশকে চেপে ধরার সুযোগ তৈরি করেও শেষপর্যন্ত পারেনি হ্যামিল্টন মাসাকাদজার দল। হেরেছে ২৮ রানে। ওরকম পারফরম্যান্সের পর দ্বিতীয় ম্যাচ শুরুর আগে সংবাদ সম্মেলনে মাশরাফী বিন মর্তুজার কাছে জানতে চাওয়া হল তখনকার আর এখকার জিম্বাবুয়ের মধ্যে পার্থক্য নিয়ে।

জবাবে টাইগার অধিনায়ক যা বলেছেন তাতে প্রকাশ পেয়েছে প্রতিপক্ষের প্রতি মাশরাফীর সমীহ আর শ্রদ্ধাই, ‘ওই সময়ের জিম্বাবুয়ে একরকম ছিল, আমাদের ক্রিকেটে পেশাদারিত্ব শুরুর সময়। অবশ্যই পার্থক্য একটা ছিল। এখন হয়তো আপনারা পার্থক্য দেখছেন। আমরা কিন্তু ওভাবে চিন্তা করছি না। তাদের ছোট করে দেখার কোনো সুযোগ নেই।’

‘তাদের সব সিনিয়র খেলোয়াড়ই এসেছে এবং আমরা জানি তারা তাদের সেরাটা খেললে আমাদের জন্য কঠিন হবে। সত্যিকার অর্থে এশিয়া কাপে যে মানসিকতা নিয়ে নেমেছি আমরা, সেই মানসিকতা নিয়েই খেলছি, যেন মিসটেক না করি। কিন্তু এটা ক্রিকেট, আমরা তো এখানে হংকংয়ের সঙ্গেও হেরেছি। ওটা কিন্তু মাথায় আছে আমাদের।’

জিম্বাবুয়ে ক্ষয়িষ্ণু শক্তির দলে পরিণত হলেও মাশরাফী নিজেদের নিয়ে সদাসতর্ক বলেই ২০১৪ টি-টুয়েন্টি বিশ্বকাপে হংকংয়ের কাছে হারের উদাহরণ টেনেছেন। ক্রিকেটে যেকোনো কিছুই ঘটতে পারে, সেটিই বোঝালেন ক্যাপ্টেন ফ্যান্টাসটিক।

সাহস২৪.কম/শামীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত