জিম্বাবুয়ের বিপক্ষে দাপুটে জয় পেয়েছে বাংলাদেশ

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৮, ০৩:৩০

নিজেদের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ইমরুল কায়েসের দারুণ সেঞ্চুরি ও বোলারদের সম্মিলিত পারফরম্যান্সের ওপর নির্ভর করে জিম্বাবুয়ের বিপক্ষে দাপুটে জয় পেয়েছে বাংলাদেশ।

২১ অক্টোবর (রবিবার) মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়েকে ২৮ রানে হারিয়ে সিরিজ শুরু করেছে টাইগাররা।

এদিন টসে জিতে আগে ব্যাট করতে নেমে পরপর উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়েছিল স্বাগতিকরা। দলীয় ১৬ রানের মাথায় ১৪ বলে চার রান করে বিদায় নেন লিটন দাস। এরপর সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের পরিবর্তে অভিষিক্ত ফজলে রাব্বিও ফেরেন রানের খাতা খোলার আগে। ইমরুল-মুশফিক জুটি কিছুটা আশা দেখালেও এগোতে পারেনি বেশিদূর। ব্রেন্ডন মাভুতার বলে ক্যাচ তুলে দিয়ে ১৫ রান করে বিদায় নিলেন মুশফিক।

এরপর মোহাম্মদ মিঠুন এসে রান তুলছিলেন দ্রুত। কিন্তু ৪০ বলে ৩৭ রান করে কাইল জার্ভিসের বলে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন ডান-হাতি এই ব্যাটসম্যান। মাহমুদুল্লাহ শূন্য রানে আর মেহেদী হাসান মিরাজ ১ রানে আউট হয়।

বিপর্যয়ের সময় দলের হাল ধরেন ওপেনার ইমরুল কায়েস। এই ওপেনারের দুর্দান্ত সেঞ্চুরিতে জিম্বাবুয়েকে ২৭২ রানের টার্গেট দেয় বাংলাদেশ। দলীয় ২৭১ রানের ১৪৪ রান করেন এই বাঁহাতি ব্যাটসম্যান। ১৩৮ বলে ১৪ চার ও একটি ছক্কায় ছিল তার সেঞ্চুরির ইনিংস।

এই ওপেনার ব্যাটসম্যানকে সঙ্গ দেন মোহাম্মদ সাইফ। ৬৯ বলে ৩ চার ১ ছক্কায় ৫০ রান করে টাউট হন এই অলরাউন্ডার। সপ্তম উইকেট জুটিতে এদিন সাইফউদ্দিনের সঙ্গে রেকর্ড ১২৭ রানের পার্টনারশিপ গড়েন ইমরুল। ৮ উইকেট হারিয়ে ২৭১ রান করে বাংলাদেশ।

২৭২ রানের তারা করতে নেমে ফেভারিটের মতোই শুরু করেছিলেন জিম্বাবুয়ের দুই ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা আর কেফাস ঝুওয়াও। এই দুইয়ের জুটি থেকে আসে ৪৮ রান।

কিন্তু জুটি ভয়ঙ্কর হয়ে উঠার আগে মুস্তাফিজু রহমান ফেরান ঝুওয়াওকে। ২৪ বলে ৩৫ রান করে মাঠ ছাড়েন এই ওপেনার। এর পরপরই প্রতিপক্ষের সেরা ব্যাটসম্যান ব্রেন্ডন টেইলরকে সাজঘরে ফেরান নাজমুল অপু।

এরপর উইকেটে দাঁড়াতে পাড়লেন না আরেক ওপেনার মাসাকাদজাও। ৩৪ বলে ২১ করে রান আউট হন। ক্রেগ আরভিন আর সিকান্দার রাজাও দাঁড়াতে পারেন নি বেশিক্ষণ। পরে ব্যক্তিগত ২৪ রানের মাথায় বোল্ড হয়ে ফেরেন আরবিন।

এরপর খুঁটি হয়ে দাঁড়ান শেন উইলিয়ামস। ধীরে ধীরে এগিয়ে যেতে থাকেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। যদিও পথে ডোনাল্ড তিরিপানো, ব্রান্ডন মাভুতা ছিটকে যান। সেসময় বড় রানে জয়ের স্বপ্ন দেখছিল টাইগাররা।

তবে কাইল জারভিসকে নিয়ে নবম উইকেটে ৬৭ রানের বড় পার্টনারশিপ গড়েন উইলিয়ামস। ৪৯তম ওভারের চতুর্থ বলে আউট হন জারভিস। শেষ পর্যন্ত ক্যারিয়ারের ২৯তম হাফসেঞ্চুরি তুলে নেন উইলিয়ামস। তবে ২৮ রানের হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হয় সফরকারীদের।

এতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জিতে ১-০তে এগিয়ে স্বাগতিক বাংলাদেশ। ম্যাচ সেরা হয়েছেন ইমরুল কায়েস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত