১১ বছর পর এল ক্ল্যাসিকোতে নেই মেসি-রোনালদো

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৮, ১৫:২৯

সাহস ডেস্ক

লা লিগায় আগামী রবিবার (২৮ অক্টোবর) এল ক্ল্যাসিকোর লড়াইয়ে মুখোমুখি হবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। কিন্তু এদিন এক অপরিচিত দৃশ্যই চোখে পড়বে ফুটবল সমর্থকদের। কারণ গত এক দশকের বেশি সময় ধরে এই লড়াইকে যারা অন্য মাত্রা দিয়েছিলেন, তারাই থাকছেন না মাঠে। দীর্ঘ ১১ বছর পর মেসি-রোনালদোকে ছাড়া এই প্রথম হতে যাচ্ছে এল ক্ল্যাসিকো।

দুই কারণে দলের দুই সামনের জেনারেলকে পাচ্ছে না রিয়াল-বার্সা। এই মৌসুমেই বার্নাব্যু ছেড়ে ক্রিস্টিয়ানো রোনালদো পাড়ি জমিয়েছেন ইতালিতে। তার চলে যাওয়ার পর থেকেই অবশ্য ধুকছে রিয়াল। ২০০৯ সাল থেকে দলের আত্মা হয়ে থাকা পর্তুগিজ তারকাকে ছাড়া জীবনই যেন গোছাতে পারছে না লস ব্লাঙ্কোসরা।

রিয়ালের মতো বার্সেলোনা পাচ্ছে না তাদের প্রধান সেনা ও জাদুকর মেসিকে। শনিবার রাতেই সেভিয়ার বিপক্ষে ম্যাচে ইনজুরিতে পড়েছেন এলএম টেন। তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে। ম্যাচে ৪-২ গোলে জয় পায় বার্সা।

মেসি-রোনালদো ছাড়া সবশেষ এল ক্ল্যাসিকো কখন হয়েছে? ঘাড় ঘোরালেও অনেক দূর তাকাতে হবে। সেই ২০০৭ সালে, মানে ঠিক ১১ বছর আগে। মেসি স্পেনে থাকলেও তখনও ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে মাঠ দাপাচ্ছিলেন রোনালদো।

২০০৭’র সেই ক্ল্যাসিকোতে ম্যাচ হয়েছিল চরম প্রতিদ্বন্দ্বতার। তবে জুলিও বাতিস্তার গোলে বার্সাকে হারিয়েছিল রিয়াল এবং চিরপ্রতিদ্বন্দ্বীদের চেয়ে ১৮ পয়েন্ট এগিয়ে থেকে লিগ শিরোপা জিতেছিল। সে বছর বার্সা হয়েছিল লিগের তিননম্বর।

২০০৪’র পর এই ১৪ বছরে মাত্র দুটি এল ক্ল্যাসিকো মিস করেছেন মেসি। ওই দুই ম্যাচের একটিতেও জিততে পারেনি বার্সেলোনা। ২০০৬’র ক্ল্যাসিকোতে (মেসি তখনও বেড়ে উঠছেন) ঘরের মাঠে ১-১ ড্র করে কাতালানরা।পরে চ্যাম্পিয়ন্স লিগেরও একই ফলাফল।

এল ক্ল্যাসিকোর ইতিহাসে সর্বোচ্চ স্কোরার মেসি। বার্সা তারকার গোল সংখ্যা ২৬। রিয়ালের দুই লিজেন্ড ডি স্টেফানো ও রোনালদোর চেয়ে বেশ এগিয়ে তিনি। স্টেফানো ও রোনালদো দুজনেই করেছেন সমান ১৮টি করে গোল।

সাহস২৪.কম/খান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত