হারিয়ে যেতে বসেছে ইতালির ফুটবল ঐতিহ্য

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ১৫:০৫

সাহস ডেস্ক

২০১৮ রাশিয়া বিশ্বকাপের মূলপর্বেই আসতে পারেনি চারবারের বিশ্বচ্যাম্পিয়ন দল ইতালি। আবার জেনোয়া ব্রিজ ধসে হতাহতদের স্মরণে আয়োজিত ম্যাচে নিজেদের মাঠে ইউক্রেনের বিপক্ষেও জিততে পারেনি দলটি। মনে হচ্ছে আধুনিকতার সঙ্গে নিজেদের ফুটবলের শৈলী পরিবর্তন করতে না পারায় হারিয়ে যেতে বসেছে তাদের ঐতিহ্য। সর্বশেষ ইউক্রেনের সঙ্গে ড্র করায় ঘরের মাঠে টানা পাঁচ ম্যাচ জয়শূন্য থাকলো দলটি। ফলে ঘরের মাঠে টানা পাঁচ ম্যাচ জয়শূন্য থাকার রেকর্ড স্পর্শ করল ইতালি।

১০ অক্টোবর (বুধবার) রাতে জেনোয়ার স্তাদিও লুইগি ফেরারিসে ইতালিকে ১-১ গোলে রুখে দেয় ইউক্রেন।

রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব পেরুতে না পারা ইতালি শেষ ১২ ম্যাচের মাত্র দুটিতে জিতেছে। এর আগে ১৯২৩ থেকে ১৯২৫ সাল পর্যন্ত টানা পাঁচ ম্যাচে কোনো জয় ছিল না তাদের।

খারাপ সময় যাচ্ছে কোচ রবার্তো ম্যানচিনিরও। সৌদির বিপক্ষে সেই জয়ে ইতালি ক্যারিয়ার শুরু করার পর আর জয় দেখা হয়নি তার। মাঝে হেরেছেন ফ্রান্স ও পর্তুগালের বিপক্ষে।

এদিন অবশ্য ম্যাচের নিয়ন্ত্রণ থেকে শুরু করে প্রত্যেকটি বিভাগে দারুণ খেলে ইতালি। তবে ইউক্রেন গোলরক্ষক আন্দ্রে পিয়াতভ নিজের জালকে অক্ষত রেখে জিততে দেননি প্রতিপক্ষকে।

গোল করে অবশ্য প্রথমেই এগিয়ে যায় ইতালি। ৫৫তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে বের্নারদেস্কির নেওয়া শটে বল ঝাঁপিয়ে পড়া গোলরক্ষকের হাতে লেগে জালে জড়ায়।

কিন্তু ৭ মিনিট পরেই সমতায় ফেরে সফরকারীরা। রোমানের একটি শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান জানলুইজি দোন্নারুম্মা। ওই কর্নার থেকেই ভলিতে জাল খুঁজে নেন রুসলান মালিনভস্কি।

ম্যাচের বাকি সময় আর কোনো গোল না হলে শেষ পর্যন্ত ১-১ গোলের ড্র নিয়েই মাঠ ছাড়ে দু’দল।

সাহস২৪.কম/খান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত