দেশের ক্রিকেট ইতিহাসে রেকর্ড গড়লেন খাদিজা

প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৮, ১৩:৫৫

সাহস ডেস্ক

দেশের ইতিহাসে এই প্রথম বাংলাদেশের হয়ে মেয়েদের ওয়ানডে ক্রিকেটে এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন খাদিজা তুল কুবরা। শুধু তাই নয়, পাকিস্তানের বিপক্ষে একমাত্র ওয়ানডে জেতাতে আরও এক ধাপ এগিয়ে ছিলেন তিনি। ৯.৫ ওভারে এক মেডেনসহ ২০ রান দিয়ে ৬ উইকেট নিয়ে দেশের ক্রিকেটে রেকর্ড গড়লেন এই অফ স্পিনার।

০৮ অক্টোবর (সোমবার) একমাত্র ওয়ানডেতে খাদিজা তুল কুবরার ঘূর্ণিতে পাকিস্তানকে হারিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের মেয়েদের ক্রিকেটে তো বটেই, ছেলেদের ক্রিকেটেও এমন বোলিং ফিগার কারও নেই। তার মানে ওয়ানডেতে এখন ছেলে-মেয়ে যাই বলা হোক না কেন, সেরা বোলার খাদিজা। ছেলেদের ক্রিকেটে একবার করে ৬ উইকেট নিয়েছেন মাশরাফি মুর্তজা, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন। কিন্তু তাদের চেয়ে রান খরচ কম করেছেন খাদিজা। ২৬টি করে রান দিয়ে শীর্ষ দুইয়ে মাশরাফি ও মোস্তাফিজ।

এর আগে বাংলাদেশের পক্ষে মেয়েদের ওয়ানডেতে সেরা বোলার ছিলেন রুমানা আহমেদ। এখনকার অধিনায়ক ২০১৩ সালে ভারতের বিপক্ষে ২০ রান দিয়ে ৪ উইকেট নেন।

তবে একটুর জন্য আন্তর্জাতিক ক্রিকেটের শীর্ষ বোলারদের কাতারে ঢুকতে পারেননি খাদিজা। এজন্য আর একটি উইকেট দরকার ছিল তার। বিশ্বের পঞ্চম বোলার হিসেবে এক ইনিংসে ৭ উইকেট নেওয়ার সুযোগটা হেলায় হারিয়েছেন তিনি ফিরতি ক্যাচ নিতে না পারায়। মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে সেরা বোলিং ফিগার পাকিস্তানের সাজিদা শাহের। ২০০৩ সালে জাপানের বিপক্ষে ৮ ওভারে ৫ মেডেনসহ মাত্র ৪ রান দিয়ে নেন তিনি ৭ উইকেট।

সাহস২৪.কম/খান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত