সেঞ্চুরি নিয়ে অবসরে গেইল

প্রকাশ | ০৯ অক্টোবর ২০১৮, ১৩:৪৩

অনলাইন ডেস্ক

অবশেষে লিস্ট-এ ক্রিকেট থেকে অবসর নিলেন ক্যারিবীয় দানব ক্রিস গেইল। অবসরের শেষ দিনটাও করলেন দারুণ। সেঞ্চুরি দিয়ে লিস্ট-এ ক্যারিয়ারের পরিসমাপ্তি স্মরণীয় করে রাখলেন এই বিস্ফোরক ব্যাটসম্যান।

গত ০৬ অক্টোবর (শনিবার) ব্রিজটাউনে ৫০ ওভারের ম্যাচে মুখোমুখি হয় জ্যামাইকা ও বার্বাডোজ। সেই ম্যাচে ১১৪ বলে ১২২ রানের বিস্ফোরক ইনিংস খেলেন গেইল। সেটিই ছিল নিজ দেশ জ্যামাইকার হয়ে তার শেষ ম্যাচ।

ইউনিভার্স বসের ঝড়ে ইনিংসে সেই লড়াইয়ে বড় জয় পেয়েছে জ্যামাইকা। বার্বাডোজকে ৩৩ রানে হারিয়েছে দ্বীপদেশটি।

জ্যামাইকার হয়ে শেষ খেলা লিস্ট-এ ম্যাচে দুহাত ভরে দিয়েছে গেইলকে। সেঞ্চুরির পাশাপাশি বার্বাডোজের বিপক্ষে অধিনায়কত্বও করেছেন তিনি। পেয়েছেন গার্ড অব অনার। ম্যাচসেরার পুরস্কারও উঠেছে তার হাতে।

গেইল বলেন, ‘জ্যামাইকার হয়ে শেষ ম্যাচে সেঞ্চুরি পাওয়া দারুণ ব্যাপার। সবসময় আমি তিন অংকের ম্যাজিক ফিগার স্পর্শ করতে পছন্দ করি। ভবিষ্যতেও অব্যাহত থাকবে। অবসরের ম্যাচে দলকে নেতৃত্ব দিতে পারাটাও আনন্দের। স্বদেশের হয়ে প্রতিনিধিত্ব করতে পারাটা সুখের। নেতার ভূমিকা পালন করতে পারাটাও অন্যরকম। আমি সবার কাছে কৃতজ্ঞ।’

গেইলের বয়স এখন ৩৯। আর কদিন পরই স্পর্শ করবেন ৪০। এ বয়সে সেঞ্চুরি করাটা উদাহরণই। দীর্ঘ ২৫ বছর ধরে ২২ গজে পথচলাটা অবশ্যই বিশেষ কিছু।

টি-টোয়েন্টি কিং বলেন, ‘ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে বলব; ক্রিকেট মাঠে ২৫ বছরের ভ্রমণটা রোমাঞ্চকর। বয়স হয়ে গেছে। আমার পরিবার আছে। বাকি সময়টা স্ত্রী-সন্তানদের নিয়ে কাটাতে চাই। উপভোগ করতে চাই। এ লম্বা ক্যারিয়ারে সুসময়ে, অসময়ে ভক্ত-সমর্থকদের অকুণ্ঠ সমর্থন পাওয়ার জন্য নিজেকে সৌভাগ্যবান মনে করছি। সবাইকে ধন্যবাদ।’

গেইল ৩৫৬টি লিস্ট-এ ম্যাচ খেলে ৩৮.১৪ গড়ে করেছেন ১২ হাজার ৪৩৬ রান। সেঞ্চুরি রয়েছে ২৭টি ও হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন ৬৫টি। এ শ্রেণির ক্রিকেট থেকে অবসর নিলেও ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলা চালিয়ে যাবেন তিনি। পাশাপাশি বিশ্বের জনপ্রিয় ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি লিগ খেলে যাবেন।

সাহস২৪.কম/খান