হয় মার, নয় মর: মাশরাফি

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১২:২৩

সাহস ডেস্ক

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এশিয়া কাপের অঘোষিত সেমিফাইনালে দুর্দান্ত বোলিং ও ফিল্ডিংয়ে শক্তিশালী পাকিস্তানকে হারিয়ে ফাইনালে উঠেছে বাংলাদেশ। তবে এই আসরের প্রথম ম্যাচেই চোটের কারণে ছিটকে পড়েছিলেন তামিম ইকবাল। পাকিস্তানের বিপক্ষে অঘোষিত সেমিফাইনালের আগে ইনজুরিতে পড়ে বাইরে বসে থাকলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও। দলের সবচেয়ে অভিজ্ঞ-নির্ভরযোগ্য এ দুই ক্রিকেটারকে ছাড়াই পাকিস্তানের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। জয় দিয়ে ফাইনালে যাওয়া যাবে—এমন আশা-স্বপ্ন বাংলাদেশ সমর্থকদেরতো অবশ্যই ছিল। কিন্তু সেই বিশ্বাস যে খুব বেশি পোক্ত ছিল, এমনটা নিশ্চিতভাবে বলার উপায় নেই।

সাকিব-তামিমের অনুপস্থিতির সঙ্গে তরুণ ক্রিকেটারদের নিয়ে আক্ষেপ-হতাশা ছিল পুরো এশিয়া কাপজুড়েই। তরুণ ক্রিকেটাররা প্রত্যাশা অনুযায়ী জ্বলে উঠতে পারছেন না—এমন অভিযোগ ভাসছিল দেশের ক্রিকেট অঙ্গণে। এমন একটা দলকে কি দারুণভাবেই না ফাইনালে নিয়ে গেলেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। নেতৃত্ব দিয়ে যে অনেক কিছু বদলে দেওয়া যায়, তা যেন হাতেনাতে দেখিয়ে দিলেন বাংলাদেশের অন্যতম সফল এই অধিনায়ক।

পাকিস্তানের বিপক্ষে উত্তেজনাপূর্ণ ম্যাচে ৩৭ রানে জয়ের পর ম্যাচসেরা মুশফিকুর রহিম বলেছেন, “মাশরাফি ভাই আমাদের বলেছিলেন, যুদ্ধের সময় পিছিয়ে যেতে নেই। তাই যদি ভাবিস, ‘যুদ্ধে যাচ্ছি, তবে সেফ খেলার চেষ্টা করব’, তাহলে কাজ হবে না। হয় মার, নয় মর—দুটোর যেকোনো একটা।” এমন কিছু বাক্যই হয়তো বদলে দেয় অনেক কিছু। সবার মাঝে জাগায় মরণপণ লড়াইয়ের প্রত্যয়। বুকে বুনে দেয় জয়ের অঙ্গীকার। মাশরাফি সেই কাজটা খুব দারুণভাবেই করেন।

শুধু কথা দিয়েই না, ২১তম ওভারে মাশরাফি নিয়েছিলেন অসাধারণ এক ক্যাচ। ৩০ রান করা শোয়েব মালিকের উইকেটটাই ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিল অনেকখানি। ইএসপিএন ক্রিকইনফো তাদের ধারাভাষ্যে লিখেছিল, ‘তিনি ডাইভ দিয়েছিলেন সুপারম্যানের মতো। অসাধারণ একটা ক্যাচ ধরে ব্যাটসম্যানকে ফেরালেন সাজঘরে।’ মাশরাফির এই জান ছেড়ে দেওয়া প্রচেষ্টা হয়তো সে সময় আরো শক্ত করেছিল সতীর্থদের মনোবল।

২০১২ ও ২০১৬ সালের পর বাংলাদেশ এবার খেলতে যাচ্ছে তৃতীয় এশিয়া কাপ ফাইনাল। এটা দলনেতা মাশরাফির ক্যারিয়ারের শেষ এশিয়া কাপ। আগামীকাল শুক্রবার ভারতের বিপক্ষে শিরোপা জয়ের অন্তিম লড়াইয়ে মাঠে নামবেন মাশরাফি।

সাহস২৪.কম/খান/ আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত