ভারতকে থমকে ইতিহাস গড়ল আফগানিস্তান

প্রকাশ | ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১:৩৪

অনলাইন ডেস্ক

সুপার ফোরে পাকিস্তান-বাংলাদেশের কাছে হেরে নিজেদের শেষ ম্যাচে উড়ন্ত ভারতকে থামিয়ে দিয়ে এশিয়া কাপে ইতিহাস গড়ল আফগানিস্তান। আফগান আগে ব্যাট করতে নেমে ২৫৩ রানের টার্গেট দেয় ভারতকে। আফগানদের আক্রমনাত্মক বোলিংয়ের সামনে ২৫২ রানেই থমকে যায় ভারত। ফলে টাই-তেই শেষ হয় ম্যাচটি। ওয়ানডে ফরম্যাটে ভারতের বিপক্ষে আফগানদের এটাই প্রথম ঘটনা।

২৫ সেপ্টেম্বর (মঙ্গলবার) বাংলাদেশ সময় বিকাল পাঁচটায় দুবাইয়ের মাঠে মুখোমুখি হয় দু’দল।

ভারতের ব্যাটিং ইনিংসের শুরুটা লোকেশ রাহুল ও আম্বাতি রাইডু দুর্দান্ত করলেও শেষটা ছিল দারুণ হতাশার। মিডল অর্ডারের নিদারুণ ব্যর্থতায় পুঁচকে আফগানদের সামনেও জয় নিয়ে মাঠ ছাড়া হলো না পরাশক্তি ভারতের।

ব্যাট হাতে লোকেশ রাহুলের ৬০, আম্বাতি রাইডুর ৫৭ ও দিনেশ কার্তিকের ৪৪ রানের ইনিংসটি বাদে বাকিরা সবাই ছিলেন নিষ্প্রভ। ধোনি ফিরেছেন ৮ রানে, মানিশ পান্ডেও তাই। কেদার যাদব ১৯ এবং কুলদীপ যাদব করেছেন ৯ রান। সিদ্ধার্থ কউল শূন্য ও খলিল ফিরেছেন ১ রান সংগ্রহে।

লোয়ার অর্ডারে রবিন্দ্র জাদেজা একাই যা লড়েছেন। তাতে আশা জাগলেও আখেরে জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি ভারত। শেষ ওভারে রশিদ খানের ৫ম বলে জাদেজা ২৫ রানে নজিবউল্লাহ জাদরানের হাতে ক্যাচ তুলে দিলে ২৫২ রানে অল আউট হয় ভারত।

উই‌কেট শিকা‌রে আফগান‌দের হ‌য়ে র‌শিদ খান, আফতাব আলম ও মোহাম্মদ নবী দুইটি করে এবং জা‌বেদ আহমা‌দির শিকার ছি‌ল একটি।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে মোহাম্মদ শাহজাদের ১১৬ বলে ১২৪ রানের ঝড়ো ইনিংস এবং মোহাম্মদ নবীর ৫৬ বলে ৬৪ রানের দাপুটে ব্যাটে ভর করে ৮ উইকেটের বিনিময়ে ২৫২ রানের সংগ্রহ পায় আফগানিস্তান। 

শাহজাদ তার ১২৪ রানের ইনিংসটি সাজাতে সহযোগিতা নিয়েছেন ১১টি চার ও ৭টি ছয়ের।

বল হাতে ভারতের হয়ে রবিন্দ্র জাদেজা ৩টি, কুলদীপ যাদব ২টি এবং খলিল রহমান, দীপক চাহার ও কেদার যাদব নিয়েছেন ১টি করে উইকেট নিয়েছেন।

ম্যাচ সেরা হয়েছেন মোহাম্মদ শাহজাদ।

সাহস২৪.কম/খান/আল মনসুর