ঘুষ নিয়েছিলেন রানাতুঙ্গা ও সিলভা

প্রকাশ : ০১ আগস্ট ২০১৮, ১৫:০৬

সাহস ডেস্ক

নতুন করে পুরনো কাসুন্দি ঘাটছেন শ্রীলঙ্কার সাবেক বোর্ড সভাপতি। থিলাঙ্গা সুমাথিপালার অভিযোগ ১৯৯৪ সালে ম্যাচ পাতাতে ঘুষ নিয়েছিলেন লঙ্কান দুই গ্রেট অর্জুনা রানাতুঙ্গা ও অরবিন্দ ডি সিলভা!

অথচ রানাতুঙ্গার নেতৃত্বেই শ্রীলঙ্কা চড়েছিল সাফল্যের চূড়ায়। ১৯৯৬ সালে বিশ্বকাপ জেতা অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা ও সাবেক অধিনায়ক অরবিন্দ ডি সিলভার বিরুদ্ধে করা পুরনো ফিক্সিংয়ের অভিযোগটা চাঙা করে তুলেছেন শ্রীলঙ্কার সাবেক বোর্ড প্রধান থিলাঙ্গা সুমাথিপালা। অভিযোগ করে সুমাথিপালা বলেছেন, ওরা ১৯৯৪ সালে ম্যাচ হারার জন্যে ১৫ হাজার ডলার নিয়েছিল। অভিযোগটার সত্যতা অবশ্য নেই।

রানাতুঙ্গা যখন এই অভিযোগের জবাবদিহি করছেন তখন তার সঙ্গে ছিলেন আরেক লঙ্কান গ্রেট অরবিন্দ ডি সিলভা। তাকেও এই অপরাধের সঙ্গী হিসেবে দেখিয়েছেন। এর উত্তরে রানাতুঙ্গার জবাব, ‘আমরা কোনও ঘুষ নেইনি। আমরা কোনও ম্যাচ পাতাইনি।’

এমন অভিযোগে উল্টো প্রশ্ন তুলেছেন অরবিন্দ ডি সিলভা, ‘যদি কেউ ম্যাচ পাতিয়েই থাকে তাহলে কেনও সুমাথিপালা তার ক্রিকেট কমিটিতে আমাদের রেখেছিল।’ ডি সিলভা আরও জানিয়েছেন, এমন অভিযোগকে তিনি পাত্তা দিচ্ছেন না।

সুমাথিপালা বলেছেন, ডি সিলভাকে ভারতীয় বাজিকররা ১৫ হাজার ডলার দিয়েছিল। তাতে তারা ১৯৯৪ সালের লাখনৌ টেস্ট হেরে যায়। শ্রীলঙ্কা হারে ১১৯ রানে। ঘুষ নেওয়ার অভিযোগের পর রানাতুঙ্গা উল্টো ক্ষোভের সঙ্গে বলেছেন, ‘না শুধু ১৫ হাজার ডলার কেন? আমরা চাইলে বিশ্বকাপ হাতছাড়া করতে ১৫ মিলিয়ন ডলারই নিয়ে নিতাম।’

পুরনো এই অভিযোগটা উঠেছিল ২০০১ সালে। তখন তদন্তও হয়েছিল। ডেসমন্ড ফারনান্ডোর কমিটি তাদের বিরুদ্ধে এমন অভিযোগের সত্যতা পায়নি।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত