আবারো আচরণ বিধি ভঙ্গ করলেন রুবেল

প্রকাশ : ২৯ জুলাই ২০১৮, ১৮:২৭

সাহস ডেস্ক

সেন্ট কিটসে ক্রিস গেইলের উইকেটটি তুলে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফিরিয়েছিলেন রুবেল হোসেন। তৃতীয় ওয়ানডেতে তার নিয়ন্ত্রিত বোলিং ভূমিকা রেখেছে বাংলাদেশের সিরিজ জয়ে। একই ম্যাচে আবার আচরণ বিধি ভেঙে তিরস্কৃত হয়েছেন রুবেল হোসেন। তাকে তিরস্কার করার সঙ্গে একটি ডিমেরিট পয়েন্টও দিয়েছে আইসিসি।

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে ২৮তম ওভারে ঘটে এমন ঘটনা। রুবেলের ওভারে তখন ব্যাট করছিলেন শিমরন হেটমায়ার। তার বলে এজ হয়ে বাউন্ডারির ঘটনা ঘটলে উত্তেজনার বশে অশালীন আচরণ করেন রুবেল। তাৎক্ষণিক তা ধরা পড়ে স্টাম্পের মাইকে। অশালীন আচরণ আইসিসির বিধি বহির্ভুত। স্বাভাবিকভাবে তার বিরুদ্ধে এক মাত্রার অভিযোগ আনা হয়েছে। অভিযোগ স্বীকার করে নেওয়ায় শুনানির প্রয়োজন পড়েনি।

দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও একই কারণে তিরস্কৃত হতে হয়েছে রুবেলকে। দ্বিতীয় ম্যাচে তার অশালীন আচরণে দেওয়া হয় একটি ডিমেরিট পয়েন্ট।

এক মাত্রার অভিযোগে সাধারণত তিরস্কার করার নিয়ম রয়েছে। সর্বোচ্চ শাস্তি হিসেবে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়ে থাকে। তার সঙ্গে আচরণ বিধিতে যোগ হয় একটি বা দুটি পয়েন্ট।  

আইসিসির নতুন নিয়ম অনুসারে ২৪ মাসে চারটি ডিমেরিট পয়েন্ট হলে নিষেধাজ্ঞার মুখোমুখি হবেন যে কোনও ক্রিকেটার। পয়েন্ট আচরণবিধিতে কার্যকর থাকে ২৪ মাস।

সাহস২৪.কম/খান/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত