ফিফা কর্মকর্তা ভালকের শাস্তি ও জরিমানা বহাল

প্রকাশ : ২৮ জুলাই ২০১৮, ১২:৫৭

সাহস ডেস্ক

দুর্নীতির অভিযোগে প্রথমে সাময়িক নিষিদ্ধ হয়েছিলেন ফিফার সাবেক মহাসচিব জেরোম ভালকে। পরে তদন্তে দোষী প্রমাণিত হওয়ায় তাকে ১২ বছরের জন্য ফুটবলের সব ধরনের কার্যক্রম থেকে নিষিদ্ধ করেছে ফিফার নৈতিকতা কমিটি। সেই সঙ্গে এক লাখ সুইস ফ্রা (সুইজারল্যান্ডের মুদ্রা) জরিমানা করা হয়। কিন্তু সেই নিষিদ্ধাদেশের বিরুদ্ধে আপিল করেছিলেন ভালকে।

২৭ জুলাই (শুক্রবার) তার আপিল খারিজ করে শাস্তি ও জরিমানা বহাল রেখেছে কোর্ট আরবিট্রেশন ফর স্পোর্টস (সিএএস)।

নৈতিকতা কমিটির রায়কে ‘সম্পূর্ণ নিরপেক্ষ’ উল্লেখ করে কোর্টের দেয়া রায়ে বলা হয়েছে, ‘ভালকের গুরুতর অপরাধ সবকিছুর সীমারেখা অতিক্রম করেছে।’

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের টিকিট বিক্রিতে দুর্নীতি এবং সেখান মুনাফা বানানোর অভিযোগে ২০১৫ সালে তাকে সাময়িক নিষিদ্ধ করে ফিফার নৈতিকতা কমিটি। ফিফার বিধি ভঙ্গের অভিযোগে ২০১৬’র সেপ্টেম্বরে ভালকেকে বাধ্যতামূলক ছুটিতেও পাঠানো হয়।

নৈতিকতা কমিটির তদন্ত বিভাগ অবশ্য প্রাথমিক তদন্তের পরই ভালকেকে ৯ বছরের জন্য নিষিদ্ধ করার সুপারিশ করেছিল। তবে অপরাধের মাত্রা বিবেচনা করে শেষ পর্যন্ত শাস্তি বাড়িয়ে ১২ বছরের নিষেধাজ্ঞা দেয়া হয়। ৫৭ বছর বয়সী সাবেক ফিফা কর্মকর্তাকে এক লাখ সুইস ফ্রাঁ জরিমানাও দিতে বলা হয় তখন। যদিও সব অভিযোগ অস্বীকার করেছেন ভালকে।

এর আগে দুর্নীতির অভিযোগে গত ডিসেম্বরে ফিফার সাবেক সভাপতি সেপ ব্ল্যাটার ও উয়েফার সাবেক প্রধান মিশেল প্লাতিনিকে আট বছরের জন্য নিষিদ্ধ করে ফিফা।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত