ঝিমিয়ে গেছে বাংলাদেশ ফুটবল

প্রকাশ : ১৭ জুলাই ২০১৮, ১৮:০৪

সাহস ডেস্ক

বিশ্বকাপ আসলো, চলেও গেল। সঙ্গে চোখ জুড়িয়ে, মন ভিজিয়ে গেছেন ভিনদেশি এমবাপে কিংবা মদ্রিচরা। এই উন্মাদনার ভেতর নিশ্চয়ই কারো কারো মনে হয়েছে, বাংলাদেশের ফুটবলাররা কোথায় আছেন, কেমন আছেন, কবেই বা তারা মাঠে নামছেন? বাফুফে থেকে জানা গেছে, বাংলাদেশ এখন এশিয়ান গেমস এবং সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতির কথা ভাবছে। 

আমাগীকাল বুধবার (১৮ জুলাই) কাতারের দ্বিতীয় বিভাগের দল আল-মেসাইমেয়ারের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার কথা তাদের।

কাতারে দুটি ম্যাচ খেলার কথা ছিল। কিন্তু স্থানীয় ক্লাবগুলো ব্যস্ত থাকায় সেটি সম্ভব হয়নি। তাছাড়া সেখানে তাপমাত্রাও অনেক বেশি।

আল-মেসাইমেয়ার দ্বিতীয় বিভাগের দল হলেও বাংলাদেশের জন্য যথেষ্ট কঠিন প্রতিপক্ষ। দলটির সঙ্গে যুক্ত আছেন ক্রোয়েশিয়ার কোচিং স্টাফ। তারা কাতারের স্টারস লিগে খেলার লক্ষ্য নিয়ে প্রস্তুতি নিচ্ছে।

বাংলাদেশের ফুটবল ঝিমিয়ে পড়ে গত বছর অক্টোবরে। এশিয়া কাপের বাছাইয়ে ওঠার প্লে-অফে ভুটানের বিপক্ষে হারের পর ‘হতাশ’ বাফুফে আর দল গুছিয়ে উঠতে পারেনি। সব দোষ খেলোয়াড়দের ঘাড়ে চাপিয়ে জাতীয় দলের প্রায় সব ধরণের কার্যক্রম বন্ধ রাখা হয়! ওই ঘটনার প্রায় দেড় বছর পর লাওসের বিপক্ষে প্রীতি ম্যাচ ঘিরে একটি দল গঠন করা হয়। এখন আবার নতুন করে প্রাণ ফেরানোর চেষ্টা চলছে।

বাংলাদেশ দল কাতারে দুই সপ্তাহ অনুশীলন ক্যাম্প করছে। দলের দায়িত্ব আছেন ইংরেজ কোচ জেমি ডে। তাকে বাংলাদেশের দায়িত্ব দেয়া হয় গত মাসে।

আর্সেনালের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়া ডে কখনও সিনিয়র টিমের হয়ে খেলতে পারেননি। ক্লাব ক্যারিয়ারে এফসি বোর্নমাউথ, ওয়েলিং ইউনাইটেডের মিডফিল্ডে খেলেছেন। ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৮ দল পর্যন্ত খেলা ডে কখনও জাতীয় দলের হয়েও খেলেননি।

আগামী ১৮ অগাস্টে জাকার্তা-পালেমবাংয়ে শুরু হতে যাওয়া এশিয়ান গেমস হবে ডের প্রথম মিশন। এরপর সেপ্টেম্বরে ঢাকায় শুরু হবে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ।

সাহস২৪.কম/খান/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?