হেরেও অভিনন্দন জানালেন ক্রোয়েট প্রেসিডেন্ট

প্রকাশ : ১৭ জুলাই ২০১৮, ১৮:০১

সাহস ডেস্ক

২০১৮ রাশিয়া বিশ্বকাপ প্রত্যেক বারের চেয়ে একটু ব্যতিক্রম হয়েছে। জার্মান, আর্জেন্টিনা, ব্রাজিল, স্পেনের মতো দলগুলা কোয়ার্টার ফাইনালের আগে বাদ পড়েছে। সব বড় বড় দলগুলোকে হারিয়ে ফানাইলে উঠেছে ছোট দেশ ক্রোয়েশিয়া ও ১৯৯৮ বিশ্বকাপ জয়ী ফ্রান্স।

গত ১৫ জুলাই (রবিবার) মস্কোর লুঝুকুনিতে ফাইনাল ম্যাচে ফ্রান্সের বিপক্ষে ৪-২ গোলের ব্যাবধানে হেরেছে প্রথমবার ফাইনালে ওঠা ক্রোয়েশিয়া।

তবে ফাইনালে ফ্রান্সের বিপক্ষে হেরেও একটুও কষ্ট নেই ক্রোয়েটবাসীদের মধ্যে কারণ, রাশিয়া বিশ্বকাপ থেকে বিশ্ববাসীর মন জয় করে নিয়েছে ক্রোয়েটরা। 

প্রত্যেক বিশ্বকাপে কোনো না কোনো নারী আলোচনায় আসেন। এবার আলোচনায় কোনো সাধারণ নারী নন, উঠে আসলেন বিশ্বকাপের বিজিত ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার স্বয়ং প্রেসিডেন্ট! বিশ্বকাপে ফ্রান্সের আক্রমণাত্মক ফুটবলের কাছে ক্রোয়েশিয়া হার মানলেও সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে জাতিসংঘ, সবখানেই আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন কোলিন্দা গ্রাবার কিতারোবিচ।

খেলা চলাকালীন ক্রোয়েশিয়ার জার্সি পরা অবস্থায় তাঁকে গ্যালারিতে বসে থাকতে দেখা যায়। ম্যাচ শেষে তাঁকে খুশি মনে পক্ষ ও বিপক্ষ দলের সব খেলোয়াড়দের জড়িয়ে ধরতে দেখা যায়। ফুটবল বিশ্ব জয়ের আনন্দে উদ্বেলিত ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ সঙ্গেও আনন্দ ভাগাভাগি করে নেন তিনি এবং অভিনন্দন জানান।

ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট শুধু ফুটবল খেলাই বোঝেন এ রকম নয়, অনেক ভাষায় সাবলীলভাবে কথাও বলতে পারেন, যেমন- ক্রোয়েশিয়ান, ইংলিশ, স্প্যানিশ ও পর্তুগিজ। এ ছাড়া তিনি জার্মান, ফরাসি ও ইতালিয়ান ভাষা বুঝতে পারেন। বিশ্বকে এগিয়ে নিতে তাঁর মতো আরো নেতৃত্বের প্রয়োজন রয়েছে।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?