বিশ্বশিরোপা জয়ের দিনে দেশমের ইতিহাস

প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ১৪:৪৩

সাহস ডেস্ক

১৯৯৮ সালে বিশ্বকাপের শিরোপা জিতে নিয়েছিল অধিনায়ক দিদিয়ের দেশমের ফ্রান্স। এরপর দীর্ঘ ২০ বছরের অপেক্ষা শেষে রাশিয়া বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৪-২ গোলের ব্যবধানে জিতে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ট্রফি ঘরে তুলল কোচ দিদিয়ের দেশমের ফ্রান্স। এই জয়ে ফ্রান্স কোচ দিদিয়ের দেশম গড়লেন রেকর্ড। বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় খেলোয়াড় হিসেবে একই সাথে খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপের ট্রফি ছুঁয়ে দেখার স্বাদ পেলেন এই সাবেক ফ্রান্স তারকা খেলোয়াড়।

১৯৯৮ সালে ফ্রান্সের বিশ্বকাপজয়ী দলের নেতৃত্ব দিয়েছিলেন দেশম। তখন ট্রফি হাতে মাঠেই উল্লাস করেছিলেন তিনি। ২০ বছর পর এই ফরাসি সাবেক ডিফেন্ডার ডাগআউটে বসে দেখলেন তাঁরই শিষ্যদের শিরোপা জয়ের মহোৎসব। কোচ হিসেবে তিনি এই প্রথম স্পর্শ করলেন বিশ্বকাপের ট্রফি। সেই সাথে রেকর্ড বইয়ের ছোট্ট তালিকায় জায়গা করে নিলেন এই বিশ্বকাপজয়ী কোচ। তৃতীয় ব্যক্তি হিসেবে একই সাথে খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপের ট্রফি জয় করলেন তিনি।

১৯৭০ সালের ব্রাজিলের বিশ্বকাপজয়ী কোচ মারিও জাগালো ১৯৫৮ ও ১৯৬২ সালে ব্রাজিলের বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন। জার্মানির তারকা খেলোয়াড় ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ১৯৭৪ সালে জার্মানির জার্সিতে বিশ্বকাপ জিতেছিলেন। তার ১৬ বছর পর ১৯৯০ সালের বিশ্বকাপে কোচ হিসেবে পশ্চিম জার্মানিকে শিরোপা জেতার স্বাদ পাইয়ে দেন তিনি।

দ্বিতীয়বারের মতো শিরোপা জিতে ব্রাজিল, ইতালি, জার্মানি, আর্জেন্টিনা ও উরুগুয়ের পর ষষ্ঠ দল হিসেবে একাধিকবার বিশ্বকাপ জয়ের কৃতিত্ব দেখাল ফ্রান্স।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?