পেলের পাশের নাম এমবাপে

প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ১৩:৩৮

সাহস ডেস্ক

১৯৯৮ সালে প্রথমবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। এবার ২০১৮’তে তাদের দ্বিতীয় শিরোপা জয়। অবশ্য ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপে ফাইনালে উঠেও ইতালির কাছে হেরে শিরোপা হাতছাড়া হয়েছিল তাদের। এবার আর তা হয়নি, সোনালি প্রজন্মের ক্রোয়েশিয়াকে বড় ব্যবধানে হারিয়েই শিরোপা জিতে নেয় তারা। সোনালি প্রজন্মের অন্যতম তারকা ১৯ বছর বয়সী কিলিয়ান এমবাপে। পুরো টুর্নামেন্ট জুড়ে দুর্দান্ত পারফর্ম করার পাশাপাশি ফাইনাল ম্যাচে ব্রাজিলের কিংবদন্তি পেলের পাশে নাম লেখালেন তিনি।

পিএসজি তারকা এমবাপে বিশ্বকাপের শুরু থেকেই মাঠে দারুণ পারফর্ম করে আসছেন। তাঁর দুর্দান্ত গতি নজর কেড়েছে সবার। শেষ ষোলোর লড়াইয়ে আর্জেন্টিনার বিপক্ষে জোড়া গোল করে দলকে ৪-৩ গোলের ব্যবধানে জয় পেতে সহায়তা করেন তিনি। এই জোড়া গোলের মাধ্যমে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে জোড়া গোল করার কৃতিত্ব অর্জন করলেন এই ফরাসি।

গতকাল ১৫ জুলাই (রবিবার) রাতে ক্রোয়েশিয়ার বিপক্ষে ফাইনাল ম্যাচের ৬৫ মিনিটে দলের চতুর্থ গোল করার পাশাপাশি সাত ম্যাচে ৪ গোল করার কৃতিত্ব অর্জন করেন এমবাপে। এই গোলের মাধ্যমেই ব্রাজিলিয়ান গ্রেট পেলের পাশে জায়গা করে নিয়েছেন ১৯ বছর বয়সী এই তারকা। 

১৯৫৮ সালের বিশ্বকাপের ফাইনালে সুইডেনের বিপক্ষে মাত্র ১৭ বছর বয়সে গোল করেন পেলে। ৬০ বছর পর তাঁর নামের পাশে জায়গা করে নিয়েছেন ফরাসি স্ট্রাইকার এমবাপে। অবশ্য, তাঁদের দুজনের মধ্যে আরো একটি মিল আছে। পেলে ও এমবাপের কৃতিত্ব গড়ার ম্যাচে তাঁদের দলই চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। সাত ম্যাচে ৪ গোল করে বিশ্বকাপের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কারও জিতে নিয়েছেন এমবাপে।

সাহস২৪.কম/খান/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?