রাশিয়া বিশ্বকাপে মিলতে পারে ২০ বছরের সমীকরণ

প্রকাশ | ০৮ জুলাই ২০১৮, ১৬:৪৭

অনলাইন ডেস্ক

১৯৫৮ সাল থেকে প্রতি ২০ বছর পরপর ফুটবল বিশ্বকাপ পাচ্ছে নতুন চ্যাম্পিয়ন। এবারের রাশিয়া বিশ্বকাপও দাঁড়িয়ে আছে তেমনই এক সমীকরণে। বেলজিয়াম-ক্রোয়েশিয়ার মতো দলগুলো সেই ইঙ্গিতটাই দিচ্ছে। সত্যিই কী মিলে যাবে ২০ বছরের সমীকরণটি?

১৯৫৮ সালে প্রথমবারের মতো শিরোপা জিতেছিল ব্রাজিল। এর ঠিক ২০ বছর পর, ১৯৭৮ সালের বিশ্বকাপ আসর বসেছিল আর্জেন্টিনায়। সেবার বিশ্বকাপ শিরোপা উঠেছিল আর্জেন্টিনার ট্রফি কেসে। এর ঠিক ২০ বছর পর ১৯৯৮ সালে সমীকরণটা মিলিয়ে দিয়েছিলেন জিনেদিন জিদান। নিজ দেশে আয়োজিত বিশ্বকাপে প্রথমবারের মতো শিরোপা জিতে চ্যাম্পিয়ন ক্লাবে নাম লিখিয়েছিল ফ্রান্স।

এবার, ঠিক ২০ বছর পর রাশিয়াতে আয়োজিত বিশ্বকাপেও কিন্তু পাওয়া যাচ্ছে তেমনই আভাস। এরই মধ্যে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে আগের চার চ্যাম্পিয়ন উরুগুয়ে, ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন। আরেক শিরোপাজয়ী ইতালি তো বিশ্বকাপেই অংশ নিতে পারেনি। ফলে সত্যিই বেড়ে গেছে নতুন চ্যাম্পিয়ন পাওয়ার সম্ভাবনা।

শিরোপাজয়ী দল হিসেবে এখন টিকে আছে ফ্রান্স ও ইংল্যান্ড। সেমিফাইনালে ফ্রান্সকে খেলতে হবে বেলজিয়ামের বিপক্ষে। এই বেলজিয়ামই কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় করে দিয়েছে পাঁচবারের শিরোপাজয়ী ব্রাজিলকে। ফলে হ্যাজার্ড-লুকাকু-ফেলাইনি-ডি ব্রুয়েনদের নিয়ে গড়া বেলজিয়ামের স্বর্ণালি প্রজন্মের ফুটবল দলটি আশাবাদী করে তুলছে অনেককে। কে জানে, বেলজিয়ামের হাত ধরেই হয়তো মিলে যাবে অদ্ভুত এই ২০ বছরের সমীকরণ।

সাহস২৪.কম/খান/মশিউর