বিশ্বের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল বিশ্বকাপ রাশিয়ায়!

প্রকাশ : ২৯ জুন ২০১৮, ১৪:৩২

সাহস ডেস্ক

এই টুর্নামেন্টের মোট খরচ হতে যাচ্ছে প্রায় ১৪ বিলিয়ন ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ১ লক্ষ ১৯ হাজার কোটি টাকা

 ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল বিশ্বকাপ হিসেবে রেকর্ড গড়তে যাচ্ছে। রাশিয়ার বিজনেস বিষয়ক আউটলেট আরবিকে’র বরাত দিয়ে ইএসপিএন জানায়, এই টুর্নামেন্টের মোট খরচ হতে যাচ্ছে প্রায় ১৪ বিলিয়ন ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ১ লক্ষ ১৯ হাজার কোটি টাকা

রাশিয়া বিশ্বকাপ যে কেবল মাঠের খেলাতেই চমক দেখাচ্ছে, সেটি বললে ভুল হবে। মাঠের বাইরেও এই বিশ্বকাপে চমকের কমতি নেই। এবার যেমন জানা গেল, বিশ্বকাপের ফাইনাল শেষ হতে হতে এই টুর্নামেন্টে যে খরচ হবে, সেটি ছাড়িয়ে যেতে পারে আগের সব বিশ্বকাপকেই।

বিশ্বকাপ উপলক্ষে ৬টি নতুন স্টেডিয়াম তৈরি করেছে রাশিয়া। আরও ৬টি স্টেডিয়াম সংস্কার করা হয়েছে। বিশ্বকাপের আয়োজক ১১টি শহরে বসানো হয়েছে অস্থায়ী অনেক স্থাপনা। এসব তৈরি ও সংস্কারে প্রায় ৮০ হাজার কোটি টাকা খরচ হয়েছে রাশিয়া সরকারের।

বিশ্বকাপের পর এই স্টেডিয়াম ও স্থাপনাগুলোর রক্ষণাবেক্ষণ করাও জরুরি। কারণ, স্টেডিয়ামগুলোর যে পরিমাণ দর্শক ধারণক্ষমতা, তার তিন ভাগের এক ভাগও রাশিয়ান লিগ ম্যাচগুলোর সময় পূর্ণ হয় না। ফলে ক্ষতির মুখে পড়তে পারে স্টেডিয়ামগুলোর সংরক্ষণকারী সংস্থা। সেই ক্ষতি যেন না হয়, সে জন্য আগেভাগেই তারা পরিকল্পনা করে রেখেছে। যার ব্যয় ধরা হয়েছে ৩২ হাজার কোটি টাকা।

বিশ্বকাপে কেবল মাঠেই খেলা হয় না, মাঠের বাইরেও চলে টাকার খেলা। এর জলজ্যান্ত উদাহরণ তো রাশিয়া বিশ্বকাপ।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত