‘বিদায় আমাদের প্রাপ্য ছিলো’

প্রকাশ : ২৮ জুন ২০১৮, ১০:১০

সাহস ডেস্ক

বিশ্বকাপে গ্রুপ পর্বের বিদায়কে ‘প্রাপ্য’ হিসেবেই উল্লেখ করেছেন জার্মান ফুটবল দলের ম্যানেজার জোয়াকিম লো। একইসঙ্গে এমন ঘটনায় তাকে জার্মানদের ‘রোষাণলে’ পড়তে হবে বলেও মন্তব্য করেছেন বিশ্বকাপ জয়ী এ কোচ।

বুধবার (২৭ জুন) রাতে নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-০ গোলে হারে লো’র জার্মানি। এই হারের মাধ্যমে বিশ্বকাপের ২১তম আসরের গ্রুপ থেকে বিদায় নিতে হয় তাদের, যা ১৯৩৮ সালের পর জার্মানির ভাগ্যে ঘটলো।

ঘটনাটিকে ‘ঐতিহাসিক’ উল্লেখ করে জার্মান কোচ বলেন, আমরা দেখছিলাম সুইডেন এগিয়ে যাচ্ছে, তবে আমাদের উচিত ছিলো চাপ নিয়ন্ত্রণে রাখা, যা আমরা পারিনি। তাই এই হার আমাদের প্রাপ্য।

জার্মানির ফুটবল ইতিহাসে গত এক যুগের লো’র সাম্রাজ্যে দক্ষিণ কোরিয়া শুধু পতনই ঘটায়নি, একইসঙ্গে তার পদত্যাগের বাঁশিও বাজিয়ে দিয়েছে। ম্যাচের পর ফুটবলপাড়ায় সে রকম ইঙ্গিতই শোনা যাচ্ছে। যা পরিষ্কার হবে বৃহস্পতিবার (২৮ জুন)।

২০০৬ সালে দায়িত্ব নেওয়ার পর তার নেতৃত্বে ধারাবাহিক সাফল্য পেয়ে আসছিলো জার্মানি। ২০১৪ সালে লো’র অধীনেই বিশ্বকাপ ঘরে তোলে জার্মানরা। আর গত বছর কনফেডারেশন কাপও জেতে দলটি। সাফল্যের এমন ধারাবাহিকতায় বিশ্বকাপের কয়েকদিন আগে জোয়াকিম লো’র সঙ্গে চুক্তির মেয়াদ ২০২২ সাল পর্যন্ত নবায়ন করে জার্মান ফুটবল ফেডারেশন।

গত চার বিশ্বকাপে অন্তত সেমিফাইনালে যাওয়া জার্মানি এর মধ্যে দু’টি ফাইনাল খেলেছে। এছাড়া জার্মানি হলো চতুর্থ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন যারা গ্রুপ পর্ব থেকে ছিটকে গেছে। এর আগে ২০০২ সালে ফ্রান্স, ২০১০ সালে ইটালি ও ২০১৪ সালে স্পেন গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়।

এদিকে ম্যাচ হারার পর এক টুইটে ‘সরি’ লিখে ক্ষমা চেয়েছেন ম্যাট হিউমেলস। শুধু তিনিই নন, দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হারের পর মাঠেই কেঁদেছেন জার্মানির ভক্ত-সর্মথকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত