দ.কোরিয়াকে হারিয়ে নকআউটের কাছাকাছি মেক্সিকো

প্রকাশ : ২৪ জুন ২০১৮, ১২:২৮

সাহস ডেস্ক

রাশিয়া বিশ্বকাপে ‘এফ’ গ্রুপ থেকে নিজেদের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে নকআউট পর্ব প্রায় নিশ্চত করেছে মেক্সিকো। দক্ষিণ কোরিয়ার প্রথম ম্যাচে সুইডেনের কাছে এবং দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায়ের পথে এশিয়ার দেশটি।

২৩ জুন (শনিবার) বাংলাদেশ সময় রাত ৯টায় রোস্তভ-অন-ডন স্টেডিয়ামে দক্ষিণ কোরিয়াকে ১-২ গোলের ব্যবধানে হারিয়েছে মেক্সিকো।

ম্যাচে ৫৮ ভাগ বল পজেশন ছিল মেক্সিকোর দখলে। আর দক্ষিণ কোরিয়ার দখলে ছিল ৪২ ভাগ। গোল লক্ষ্যে তারা শট নিয়েছিল ১২টি। অন টার্গেট শট ছিল ৫টি।

ম্যাচের ২৬ মিনিটে আক্রমণে যায় মেক্সিকো। আন্দ্রেস গুয়ার্দোর ক্রস দক্ষিণ কোরিয়ার ডি-বক্সে হাতে লাগে তাদেরই জ্যাং হিউন সুর। ফলে পেনাল্টি পায় মেক্সিকো। স্পট কিক থেকে গোল করতে ভুল করেননি কার্লোস ভেলা। এনিয়ে রাশিয়া বিশ্বকাপ ২৮ ম্যাচে পেনাল্টি হলো ১৪টি। ব্রাজিল বিশ্বকাপের চেয়ে যা এখনই একটি বেশি। আর এক বিশ্বকাপে সবচেয়ে বেশি পেনাল্টি হয়েছিল ২০০২ সালের টুর্নামেন্টে (১৮টি)।

প্রথমার্ধে আর কোনো গোল না পাওয়ায় এক গোলের লিড নিয়েই বিরতিতে যায় মেক্সিকো।

দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিটে আর সুযোগ হাতছাড়া হয়নি দলটির। হ্যাভিয়ের হার্নান্দেজের গোলে ব্যবধান দ্বিগুন করেন। হার্ভিং লোজানো বাড়ানো বলে নিখুত ভাবে বল জালে জড়ান তিনি। আন্তর্জাতিক ক্যরিয়ারে যা তার ৫০তম গোল। ম্যাক্সিকোর হয়ে ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। এমনিতেই মেক্সিকোর হয়ে সর্বোচ্চ গোলদাতা ছিলেন তিনি। এবার সেই পরিসংখ্যানকে আরও বাড়িয়ে নিলেন তিনি।

(৯০+৩) মিনিটে ব্যবধান কমায় দক্ষিণ কোরিয়া। ডি-বক্সের বাইরে থেকে দুর্দান্ত শটে বল গোলে পৌঁছে দেন সন হিউং-মিন। গোলরক্ষক ঝাঁপ দিয়েও গোলটি বাঁচাতে পারেননি। এরপর আর কোনো গোল না হওয়ায় মেক্সিকো ২-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে। আর আফসোসের হার নিয়ে মাঠ ছাড়ে দক্ষিণ কোরিয়া।

এই জয়ে ২০০২ বিশ্বকাপের পর এই প্রথম টানা দুটি ম্যাচে জয় পেলো মেক্সিকো। সেবার তারা ক্রোয়েশিয়া এবং ইকুয়েডরকে গ্রুপের টানা প্রথম দুটি ম্যাচে হারিয়েছিল। এবার জার্মানির পর তারা হারালো দক্ষিণ কোরিয়াকে।

সাহস২৪.কম/খান/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত