প্রথম টেস্টে ইংল্যান্ডকে হারিয়ে বিস্মিত সরফরাজ

প্রকাশ : ২৮ মে ২০১৮, ১৭:৩০

সাহস ডেস্ক

ইংলিশদের বিপক্ষে প্রথম টেস্ট শেষে দারুণ জয় পেয়েছে পাকিস্তান। নিজেদের মাঠ লর্ডসে পাকিস্তানের বিপক্ষে মাত্র সাড়ে তিন দিনের মধ্যে হেরেছে ইংল্যান্ড। এই জয়ে অধিনায়ক সরফরাজ আহমেদ একই সঙ্গে আনন্দিত ও বিস্মিত।

লর্ডসে টস জিতে আগে ব্যাটিং নিয়েছিল ইংল্যান্ড। প্রথম ইনিংসে মোহাম্মদ আব্বাস-হাসান আলীদের দূর্দান্ত বোলিংয়ে মাত্র ১৮৪ রানেই অলআউট হয়ে যায় স্বাগতিকরা।

ইংল্যান্ডের প্রথম ইনিংসের জবাবে ব্যাট করতে নেমে পাকিস্তান সংগ্রহ করে ৩৬৩ রান। ইংলিশরা চাপা পড়ে যায় এখানেই।
পাকিস্তানের দেয়া ৩৬৩ রান টপকে লিড দিতে যেয়ে শুরুটা ভালোই হয় ইংল্যান্ডের। দ্বিতীয় ইনিংসে আসে ৩টি অর্ধশত রানের ইনিংস। কিন্তু মোহাম্মদ আমীর আর মোহাম্মদ আব্বাসের দাপুটে বোলিংয়ের সামনে শেষ পর্যন্ত সুবিধা করে উঠতে পারেনি ইংলিশ ব্যাটসম্যানরা।

২৮ মে (সোমবার) চতুর্থ দিনে ব্যাট করতে নেমে সকালেই গুটিয়ে যায় স্বাগতিক ইংল্যান্ড। 

দ্বিতীয় ইনিংসে মোট ৮২.১ ওভার ব্যাটিং করে ২৪২ রানের সংগ্রহে পাকিস্তানের সামনে মাত্র ৬৫ রানের লিড ছুড়ে দেয় ইংল্যান্ড। জয়ের জন্য ব্যাট করতে নেমে মাত্র ১ উইকেট হারিয়েই চতুর্থ দিনে জয় তুলে নেয় সফরকারী পাকিস্তান।

আমীর আর আব্বাস নেন ৪ টি করে উইকেট। সাদাব খান নেন ২ উইকেট। ৮ বছর আগে এই ইংলিশদের বিপক্ষে ফিক্সিং কেলেঙ্কারিতে ফেঁসে যাওয়া মোহাম্মদ আমীর হন ম্যান অব দি ম্যাচ।

এই জয়ে পাকিস্তানি অধিনায়ক সরফরাজ আহমেদ যুগপৎ আনন্দিত ও বিস্মিত! তিনি বলেন, ‘আমি অবশ্যই বিস্মিত। ইংলিশ দলটার দিকে তাকান, ওরা খুবই দক্ষ ও অভিজ্ঞ দল। আমি আমার খেলোয়াড়দের নিয়ে অসম্ভব গর্বিত।’

তবে ডাবলিনে আয়ারল্যান্ডের অভিষেক টেস্ট লর্ডসের জয়ে বড় অবদানই রেখেছে। আইরিশদের বিপক্ষে দুর্বল পারফরম্যান্স পাকিস্তানকে সাহায্য করেছে দলের দুর্বলতাগুলো খুঁজে বের করতে, ‘আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টটা কঠিন ছিল। কঠিন সে ম্যাচ আমাদের প্রস্তুত হতে সাহায্য করেছে। লর্ডসে বল সুইং করছিল, তাই যেকোনো ধরনের প্রশংসাই ওদের জন্য যথেষ্ট নয়।’

উল্লেখ্য, ১৯৯৫ সালের পর নিজেদের মাটিতে কোনো দলের বিপক্ষেই সিরিজের প্রথম টেস্ট হারেনি ইংলিশরা।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত